সুইচ অফ থাকলেও সহজে খুঁজে পাওয়া যাবে ফোন

0

স্মার্টফোন ছাড়া এখন আমাদের এক মুহূর্তও চলে না। স্মার্টফোন না থাকলে এখন অনেক মানুষই চোখে অন্ধকার দেখবেন। হাতের ফোনটা না থাকলে অনেকের কাছে জগৎ অন্ধকার।

অনেক সময় এমন হয় যে ফোন কোথায় রেখেছেন সেটাই ভুলে যান। কিংবা আপনার ফোন সুইচ অফ থাকার সময় হারিয়ে গেলো। অন থাকলে কল করে ফোনের অবস্থান জানা যেত, কিন্তু এখন উপায়? ফোন সুইচ অফ থাকলেও লোকেশন ট্র্যাক করে খুঁজে পাবেন সহজেই।

এই ফিচারের মাধ্যমে ফোনে প্রি-কম্পিউটেড ব্লুটুথ স্টোর হবে। এটি ব্লুটুথ কন্ট্রোলারের মেমরিতে সেভ থাকবে। যদি ফোন সুইচ অফও হয়ে যায়, তাহলেও ব্লুটুথ কন্ট্রোলারের মাধ্যমে নিকটবর্তী অ্যান্ড্রয়েড বা ইলেক্ট্রনিক ডিভাইস থেকে সেটির লোকেশন ট্র্যাক করা যাবে।

তবে এটি বাটন টিপলেই যে হয়ে যাবে তেমনটা নয়। এজন্য প্রত্যেক স্মার্টফোনে আলাদা করে একটি ব্লুটুথ কন্ট্রোলার হার্ডওয়্যার চিপ বসাতে হবে। কারণ ফোনের সব পার্টস শাট ডাউন হয়ে গেলেও এই চিপের মাধ্যমে চার্জ থাকবে ব্লুটুথ কন্ট্রোলার এবং ফোনের লোকেশন দিতে থাকবে।

তবে আপাতত অ্যান্ড্রয়েড ১৫ চালিত স্মার্টফোনগুলোতে এই দরকারি ফিচারটি পাওয়া যাবে। তবে প্রাথমিক পর্যায়ে অ্যান্ড্রয়েড ১৫ গুগল পিক্সেল ৮ এবং পিক্সেল ৮ প্রো স্মার্টফোনেই পাওয়া যাবে। তারপর ধীরে ধীরে অন্যান্য স্মার্টফোনে হবে রোল আউট হবে এই অপারেটিং সিস্টেম। ধীরে ধীরে হয়তো পরবর্তি স্মার্টফোনগুলোতে এই ফিচারের জন্য চিপ বসাবে সংস্থাগুলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here