সার্বিক সংস্কারের ঘোষণা ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রীর

0

ফিলিস্তিনের গাজা উপত্যকার যুদ্ধ থামাতে ইসরায়েলের সঙ্গে রাজনৈতিক সংলাপ ফের শুরু করতে চাপ দিচ্ছে আন্তর্জাতিক মহল। এর মধ্যেই ফিলিস্তিনের প্রশাসনিক, অর্থনৈতিক, সরকারি পরিষেবাসহ সার্বিক সংস্কারের ঘোষণা দিলেন ওই ভূখণ্ডের নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ মোস্তফা।

পশ্চিম তীরের প্রশাসনিক রাজধানী রামাল্লায় নিজ কার্যালয় থেকে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে মোহাম্মদ মোস্তফা বলেন, প্রশাসনিক দুর্নীতি প্রতিরোধ, বিচার ব্যবস্থাকে ঢেলে সাজানো, নিরাপত্তা ব্যবস্থা ও সরকারি প্রশাসনে চাকরিরত কর্মকর্তা-কর্মীদের দক্ষতা বাড়ানো, স্বাস্থ্য ও শিক্ষার মতো জরুরি পরিষেবা খাতের উন্নয়ন এবং ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানকে শক্তিশালী করতে তার নেতৃত্বাধীন সরকার শিগগিরই নতুন কিছু পদক্ষেপ গ্রহণ করবে।

আন্তর্জাতিক সম্প্রদায় পিএ জোটকেই ফিলিস্তিনের বৈধ শাসক হিসেবে স্বীকৃতি দেয়। হামাসের সঙ্গে পিএ জোটের পারস্পরিক সম্পর্ক চরম বৈরী।

পিএ জোট সরকারের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস গত ১৫ মার্চ মোহাম্মদ মোস্তফাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। তার আগে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী ছিলেন মোহাম্মদ শাতায়েহ। গাজায় ইসলায়েলি বাহিনীর অভিযান শুরুর পর ইসরায়েল ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে রাজনৈতিক সংলাপ শুরুর জন্য যে প্রতিনিধি দল গঠন করেছে ফিলিস্তিনের সরকার, তার নেতৃত্বে রয়েছেন শাতায়েহ। মূলত এ কারণেই তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে অব্যহতি দেওয়া হয়েছে।

মঙ্গলবার যে সংস্কারের ঘোষণা দিয়েছেন মোহাম্মদ মোস্তফা, প্রায় একই ঘোষণা এর আগে দিয়েছিলেন তার পূর্বসূরি শাতায়েহও। 

২০০৭ সালের নির্বাচনে জয়ী হয়ে গাজায় ক্ষমতাসীন হয় হামাস। ক্ষমতা নেওয়ার পর পিএ জোটকে ভূখণ্ড থেকে উচ্ছেদ করে গোষ্ঠীটি।

তবে ফিলিস্তিনে জনপ্রিয় হলেও আন্তর্জাতিক পর্যায়ে হামাসের তেমন কোনও গ্রহণযোগ্যতা নেই। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা বিশ্বের অধিকাংশ দেশ হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে তালিকাভুক্ত করেছে। মধ্যপ্রাচ্য ও এশিয়ার দেশগুলো এখনও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে ঘোষণা না করলেও অধিকাংশ দেশ সব সময় এই গোষ্ঠীটির সংশ্রব থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখে। সূত্র: মিডল ইস্ট মনিটর, রয়টার্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here