মালয়েশিয়ায় বাংলাদেশি রেস্টুরেন্টের কল্যাণে প্রবাসীদের স্বস্তির ইফতার

0

রহমত, বরকত ও নাজাতের বার্তা নিয়ে মুসলিম বিশ্বের ঘরে ঘরে আগত মাহে রমজান প্রায় শেষের দিকে। আল্লাহর নৈকট্য লাভের আশায় সারাদিন রোজা রেখে পরিবারের সকলে মিলে এক সঙ্গে ইফতারের আনন্দই যেন আলাদা। কিন্তু যারা পরিবার পরিজনের সুখের খোঁজে নিজ গৃহ ছেড়ে আজ পরবাসী, তাদের ইফতার আয়োজন ততটা আনন্দদায়ক হয়না। তবে বর্তমানে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীদের কল্যাণে মালয়েশিয়া প্রবাসীদের ইফতার আয়োজন হয়েছে কিছুটা স্বস্তিদায়ক।

নিয়মিত-অনিয়মিত মিলিয়ে বর্তমানে মালয়েশিয়ায় বসবাস করছেন কয়েক লাখ বাংলাদেশি। মালয়েশিয়ার হার্ট খ্যাত বুকিত বিনতাং বানিজ্যিক এলাকায় ই বর্তমানে বাংলাদেশিদের পরিচালনায় রেস্টুরেন্ট ব্যবসা আছে প্রায় ডজন খানেকেরও বেশি। জনপ্রিয় এসব রেস্টুরেন্টগুলোর মধ্যে রয়েছে পিঠাঘর, ভিআইপি পিঠাঘর, রংধনু, আলোছায়া, ব্যাচেলর পয়েন্ট ও রাধুনী বিলাস রেস্টুরেন্ট। বাংলাদেশি অধ্যুষিত এবং পর্যটক সমাগম এলাকা হওয়ায় রেস্টুরেন্ট গুলো যেমন সু-সজ্জিত তেমনি খাবারের মানও বেশ ভালো।  

দোকানীদের ব্যস্ততা আর বাহারী সব ইফতার আয়োজন দেখে মনে হতে পারে এই দৃশ্য দেশের ঢাকার। পুরান ঢাকার রাস্তাগুলোতে যেভাবে ঐতিহ্যবাহী ইফতার সাজান ব্যবসায়ীরা, একই ভাবে মালয়েশিয়ার বুকিত বিন্তাংয়ে গত কয়েক বছর বাংলাদেশি সকল ঐতিহ্যবাহী ইফতারের ডালা সাজাচ্ছেন এ প্রবাসী ব্যবসায়ীরা। ফলে কর্মব্যস্ত প্রবাসীরাও কাজ শেষে ফেরার পথে কিনে নেন তাদের পছন্দের সব বাহারি রঙয়ের ইফতার।

শুধু প্রবাসীরাই নয়, বাংলাদেশি বাহারি রঙয়ের এসকল ইফতারি সংগ্রহে দোকানগুলোতে ভিড় জমায় বিদেশীরাও। বাংলাদেশি বাহারী ও ঐতিহ্যবাহী সব খাবারের টানেই তারা ছুটে বেড়ান দোকানে দোকানে। তবে প্রবাসীরা বলছেন খাবারের দাম কিছুটা বেশি এবং দূর প্রবাসে পরিবার পরিজন ছাড়া আনন্দবিহীন ইফতার সময়টুকু বাংলাদেশি ব্যবসায়ীদের কারণে তাদের কাছে কিছুটা স্বস্তির ।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here