প্রথমবারের মতো ২১ হাজার কোটি রুপির অস্ত্র রপ্তানি করেছে ভারত

0

পশ্চিমা দেশগুলো দীর্ঘদিন ধরে অস্ত্রের বাজারে একচেটিয়াভাবে ব্যবসা করে যাচ্ছে। এর মধ্যেই ভারত নিজের অস্তিত্ব জানান দিল। বিশ্ব বাজারে প্রথমবারের মতো ২১ হাজার কোটি রুপির বেশি অস্ত্র রপ্তানি করে নজির গড়ল দেশটি।

সোমবার এ তথ্য প্রকাশ করেছেন ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এই সাফল্যের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসাও করেছেন তিনি।

তিনি আরও জানান, ২০২৩-২৪ অর্থবছরের তুলনায় এবার ৩২.৫ শতাংশ বেড়েছে প্রতিরক্ষাসামগ্রীর রপ্তানি, টাকার অংকে যা ২১ হাজার ৮৩ কোটি।

এদিকে অস্ত্র আমদানির তালিকায় ভারতের স্থান শীর্ষে থাকলেও দেশটির কেন্দ্রীয় সরকার সম্প্রতি ‘আত্মনির্ভর ভারত’-এর ডাক দিয়েছে। এক্ষেত্রে আমদানি প্রক্রিয়া জারি থাকলেও অস্ত্র রপ্তানিতে গত কয়েক বছরে এক্ষেত্রে বিপুল সাফল্য নজরে এসেছে।

২০২২ সালের জানুয়ারি মাসে ফিলিপাইনের সঙ্গে ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ মিসাইলের চুক্তি হয় ভারতের, যেখানে টাকার অংক ছিল ৩৭ কোটি ডলার। সামরিক ক্ষেত্রে বেসরকারি সংস্থাগুলোর অংশগ্রহণে দেশের প্রতিরক্ষা রপ্তানিও উল্লেখযোগ্য হারে বাড়ে। বর্তমানে ৮৫ টিরও বেশি দেশের সঙ্গে বাণিজ্যিকভাবে চলছে প্রতিরক্ষা সামগ্রীর রপ্তানি। উৎপাদনের তালিকায় রয়েছে ফাইটার প্লেন, মিসাইল, রকেট লঞ্চার ইত্যাদি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here