মার্কিন শেয়ারবাজারে ট্রাম্পের ‘ট্রুথ সোশ্যাল’র চমক

0

মার্কিন শেয়ারবাজারে চমক দেখাল যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ট্রুথ সোশ্যাল’।  

গত ৩০ বছরের মধ্যে প্রথমবারের মত ট্রাম্পের মালিকানাধীন কোনও প্রতিষ্ঠান শেয়ারবাজারে অন্তর্ভুক্ত হল, আর অবমুক্ত করার সঙ্গে সঙ্গেই ট্রেডারদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসে প্রতিষ্ঠানটির শেয়ার।

দিন শেষে দরপতনের সম্মুখীন হলেও প্রথম দিনের কেনাবেচা শেষে বাণিজ্যিক প্রতিষ্ঠান হিসেবে ট্রুথ সোশ্যালের মূল্যমান দাঁড়িয়েছে ১১ বিলিয়ন ডলার।

৪০ বছরেরও বেশি সময় ধরে প্রাইমারি পাবলিক অফারিং (আইপিও) নিয়ে পড়াশানা করা, ইউনিভার্সিটি অব ফ্লোরিডার ওয়ারিংটন কলেজ অব বিজনেসের ফিন্যান্স প্রফেসর জে রিটার ট্রুথ সোশ্যালের শেয়ারের এই দরবৃদ্ধি নিয়ে মন্তব্য করতে গিয়ে বলেন, “এটি একটি খুব অস্বাভাবিক বাজার পরিস্থিতি। স্টকটির এই দরবৃদ্ধি বাজারের মৌলিকতার পরিপন্থী। তিনি বলেন, এর দাম ২ ডলারের বেশি হওয়ার কথা নয়, ৫৮ ডলারের আশপাশে হওয়ার তো প্রশ্নই ওঠে না।”

শুধু ট্রাম্পের হাতেই বর্তমানে কোম্পানিটির ৭৯ মিলিয়ন শেয়ার রয়েছে। দিন শেষে যার বাজার মূল্য দাঁড়িয়েছে ৪.৬ বিলিয়ন ডলার।

২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয় এবং গুজব ও উসকানিমূলক বক্তব্য প্রচারের দায়ে টুইটার (বর্তমান এক্স) ও ফেসবুক সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ করে দেয়। এ প্রেক্ষাপটে ২০২২ সালে ট্রাম্প নিজেই ‘ট্রুথ সোশ্যাল’ নতুন একটি সামাজিক যোগাযোগমাধ্যম চালু করেন। 

ট্রাম্প নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম চালু করলেও, অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমেও তিনি ব্যাপক জনপ্রিয়। ফেসবুকে ট্রাম্পের ৩৪ মিলিয়ন, ইনস্টাগ্রামে ২৪ মিলিয়ন এবং এক্স-এ ৮৭ মিলিয়নেরও বেশি ফলোয়ার রয়েছে। সূত্র: সিএনএন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here