পাকিস্তান ক্রিকেটে ‘নতুন নাটক’

0

নতুন করে ওয়াহাব রিয়াজসহ চারজনকে নিয়ে পাকিস্তান জাতীয় দলের নির্বাচক কমিটি গঠন করা হয়েছে। কমিটির বাকি তিনজন হচ্ছেন– সাবেক তারকা ক্রিকেটার মোহাম্মদ ইউসুফ, আব্দুল রাজ্জাক ও আসাদ শফিক।

আজ (রবিবার) এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন পিসিবির চেয়ারম্যান মহসিন নাকভি। নতুন করে চার নির্বাচককেই সমান ক্ষমতা দেওয়া হয়েছে। যেখানে কেউ প্রধান নির্বাচক থাকবেন না, সবার মতামত ও যুক্তিতর্কের ভিত্তিতে জাতীয় দলের জন্য ক্রিকেটার নির্বাচন করা হবে বলে জানান মহসিন নাকভি। এর আগে মোহাম্মদ ইউসুফকে পাকিস্তানের অনূর্ধ্ব-১৯ দলের প্রধান নির্বাচক করা হয়েছিল। নতুন করে নেওয়া সিদ্ধান্তে সেই প্যানেলও ভেঙে গেল।

পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি বলেছেন, ‘আমরা নির্বাচক কমিটি নতুন করে গঠন করেছি, এই কমিটি সাত সদস্যবিশিষ্ট হবে। তবে এবারের কমিটিতে কিছু পার্থক্য আছে, নির্বাচকদের মধ্যে কেউ প্রধান থাকবেন না। প্রতিটি সদস্যের হাতেই সমান ক্ষমতা থাকছে। ফলে সিদ্ধান্ত নেওয়া হবে সবার মতামতের ভিত্তিতে। এক্ষেত্রে সবাই একত্রে বসে যুক্তিতর্ক, আলোচনার পর অধিকাংশ মতামত যেদিকে যাবে, সেটাই হবে সিদ্ধান্ত। আগের নির্বাচক কমিটির চেয়ে এটাই বর্তমানের পার্থক্য, আমি নিশ্চয়তা দিচ্ছি যে প্রতিটি সদস্যেই নানা প্রেক্ষাপট বিবেচনায় এই কমিটিতে জায়গা পেয়েছেন।’

পাকিস্তানের নতুন নির্বাচক প্যানেলে সাবেক চার ক্রিকেটারের সঙ্গে থাকবেন আরও তিনজন। সাত সদস্যবিশিষ্ট কমিটিতে জাতীয় দলের প্রধান কোচ, অধিনায়ক এবং অ্যানালিস্টেরও সমান অধিকার থাকবে। সাধারণত এমনটা বিভিন্ন দেশের নির্বাচক কমিটিতে দেখা যায় না। দল নির্বাচনের ক্ষেত্রে প্রথম এই নতুনত্ব আনল পিসিবি। এছাড়া নির্বাচক কমিটিতে আরও ২-৩ জন সমন্বয়ক থাকবে বলেও জানিয়েছেন নাকভি, তবে তাদের ভোটাভুটি ক্ষমতা থাকবে না।

এ নিয়ে পিসিবি চেয়ারম্যান বলেন, ‘এখন থেকে দল সম্পর্কিত প্রতিটি সিদ্ধান্তই নির্বাচক কমিটি নেবে। পাকিস্তান টিম ম্যানেজমেন্টের মূল দায়িত্ব তাদের, আমি আশা করি দক্ষ সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে তারা ভালো ফলাফল নিয়ে আসবে। দল নির্বাচনে পিসিবি চেয়ারম্যানের কোনো ভূমিকা থাকবে না, আমরা ব্যবস্থাপক, সবাইকে নিয়ে সঠিক ব্যবস্থাপনা করাই আমাদের কাজ। নতুন করে যুক্ত হওয়া কমিটির সদস্যরা ইতিবাচক ফল আনবে বলে আশা করছি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here