চীনা হিউম্যানোয়েড রোবটে চোখ ছানাবড়া!

0

চীনা রোবোটিক ফার্ম ইউনিট্রি রোবটিক্স একটি রোবট তৈরি করেছে। তারা দাবি করছে এটাই বিশ্বের সবচেয়ে শক্তিশালী জেনারেল পারপাস হিউম্যানোয়েড রোবট’।

চীনের হ্যাংজু অঞ্চলে অবস্থিত কোম্পানিটি রোবটটির নাম রেখেছে এইচ১।  

এইচ১-এর উচ্চতা ৫ ফিট ১১ ইঞ্চি এবং ওজন ১০০ পাউন্ড। এটি গতি, শক্তি, চালচলন ও নমনীয়তার দিক থেকেও বেশ উন্নতমানের।

এইচ১ রোবট মানুষের মতোই প্রায় একই গতিতে হাঁটতে পারে। যা ঘণ্টার গড়ে ৩.৪ মাইল। এটি একইসাথে ভারসাম্য ঠিক রেখে সাধারণ লাথি ও ধাক্কা সহ্য করতে পারবে।

রোবটটির দৃষ্টিশক্তির জন্য থ্রিডি লিডার সেন্সর ও ডেপথ ক্যামেরা ব্যবহার করা হয়েছে। ফলে এটি বেশ সূক্ষ্মভাবে পারিপার্শ্বিক অবস্থা সম্পর্কে বুঝতে ও প্রতিকূলতা এড়াতে সক্ষম হয়। 

এইচ১ কোনো বস্তুকে আঁকড়ে ধরা, দরজা খোলা এমনকি নিজে নাচতেও পারে। পাশপাশি এটি মানুষের সাথে কথা বলার মাধ্যমে যোগাযোগ করতে পারে। রোবটটিতে যাতে প্রয়োজনে পরিবর্তন আনা যায় সেই হিসেবেই তৈরি করা হয়েছে। ফলে এটির যেকোনো অংশ সহজেই প্রয়োজন অনুযায়ী প্রতিস্থাপন কিংবা আপগ্রেড করা যাবে। কোম্পানিটি সম্প্রতি রোবটটিতে হাত যুক্ত করার পরিকল্পনা করছে। এতে করে এটির সক্ষমতা আরও বহুগুণে বৃদ্ধি পাবে।

এইচ১ দাম প্রায় দেড় লাখ ডলার। তবে বাজারে প্রচলিত অন্যান্য হিউমেনয়েড রোবটের সাথে তুলনা করলে এই দাম বেশ সামঞ্জস্যপূর্ণ। ইউনিট্রি-এর দাবি, এইচ১ বিশ্বের সবচেয়ে সাশ্রয়ী হিউম্যানোয়েড রোবটও বটে। তবুও ভবিষ্যতে এর দাম কমানোর জন্য কোম্পানিটির পক্ষ থেকে চেষ্টা করা হচ্ছে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here