স্টাম্প হেলে গেল, নো বলও নয়, তবু আউট নন ব্যাটার!

0

বল গিয়ে লাগল সোজা মিডল স্টাম্পে। উইকেট বেশ খানিকটা হেলে গেল পিছন দিকে। বোলার ‘নো’ বলও করেননি। বলটি সম্পূর্ণ বৈধ ছিল। তবু বোলারের আউটের আবেদন নাকচ হয়ে গেল। অপরাজিত থাকলেন ব্যাটার। 

গত শনিবার অস্ট্রেলিয়ার মেলবোর্নে ক্লাব ক্রিকেটের একটি ম্যাচে ঘটল এমনই অভিনব ঘটনা।

বোল্ড হওয়ার পরেও কেন আউট হলেন না ব্যাটার? অস্ট্রেলিয়ার ওই ব্যাটারকে বাঁচিয়ে দিয়েছে মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ২৯ নম্বর নিয়ম। এই নিয়মে বলা হয়েছে, ‘একটি বেল স্টাম্পের উপরের নির্দিষ্ট স্থান থেকে সম্পূর্ণ সরে গেলে বা একটি স্টাম্প মাটি থেকে সম্পূর্ণ উপড়ে গেলে উইকেট ভেঙে গিয়েছে বলে বিবেচিত হবে। কোনও স্টাম্প নড়ে যাওয়ার জন্য বেল নির্দিষ্ট স্থান থেকে কিছুটা সরে গিয়েও যদি স্টাম্পের উপরেই থেকে যায়, তা হলে উইকেট ভেঙেছে বলে বিবেচিত হবে না।’

এমসিসির নিয়ম অনুযায়ী, কোনো ব্যাটারকে আউট করতে হলে উইকেট সম্পূর্ণ ভাবে ভাঙতে হবে। অস্ট্রেলিয়ার ক্লাব ক্রিকেটের এই ঘটনায় মিডল স্টাম্প অনেকটা পিছনে হেলে গেলেও দু’টি বেল অদ্ভুত ভাবে লেগ এবং অফ স্টাম্পের উপর আটকে ছিল। মিডল স্টাম্পটিও মাটি থেকে সম্পূর্ণ উপড়ে যায়নি। অর্থাৎ, উইকেট সম্পূর্ণ ভাবে ভাঙেনি। তাই ক্রিকেটের নিয়ম অনুযায়ী ব্যাটার আউট নন। ফিল্ডিং করা দল আউটের আবেদন করলেও কিছুক্ষণ আলোচনার পর ব্যাটারকে আউট দেননি আম্পায়ারেরা।

এ সিদ্ধান্ত নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। মিডল স্টাম্প সরে যাওয়ার পরেও স্টাম্পের উপরে থাকা বেল দু’টি কীভাবে একদিকে অবলম্বন ছাড়াই আটকে থাকল, তা নিয়ে বিস্ময় তৈরি হয়েছে। অথচ ২০১৭ সালে ঠিক এমনই এক ঘটনায় আউট দেওয়া হয়েছিল ব্যাটারকে। অস্ট্রেলিয়াতেই ক্লাব ক্রিকেটের একটি ম্যাচে আউট হয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত ব্যাটার জ্যোতিন্দর সিংহ। সেবারও মিডল স্টাম্প নড়ে যাওয়ার পর বেল দু’টি অদ্ভুতভাবে অন্য দুই স্টাম্পের উপর আটকে ছিল।

সূত্র : ফক্স স্পোর্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here