সব ফিলিস্তিনি বন্দির বিনিময়ে হলেও সকল জিম্মিকে মুক্ত করা উচিত ছিল: ইহুদ বারাক

0

ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী ইহুদ বারাক বলেছেন, গাজা যুদ্ধের শুরু থেকে তেল আবিবের এই ঘোষণা দেওয়া উচিত ছিল যে, ইসরায়েল ‘সবার বিনিময়ে সবাইকে’ মুক্তি দিতে রাজি আছে।

তিনি বলেছেন, ইসরায়েলি কারাগারে আটক সকল ফিলিস্তিনি বন্দির বিনিময়ে হলেও গাজায় আটক সকল ইসরায়েলি জিম্মিকে মুক্ত করে আনা উচিত ছিল।

ইহুদ বারাক বলেন, সে সময় হয়তো এই চুক্তি করা যায়নি কিন্তু তা করতে পারলে আন্তর্জাতিক অঙ্গণে ইসরায়েল বড় ধরনের বৈধতা লাভ করতে পারত।

বর্তমান প্রধানমন্ত্রী নেতানিয়াহুর কঠোর সমালোচক সাবেক এই ইসরায়েয়লি প্রধানমন্ত্রী বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, বর্তমানে যেসব পণবন্দি গাজায় আটকে আছেন তাদের সঙ্গে অতীতের যেকোনও চুক্তির পার্থক্য রয়েছে। 

এর কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, এটি ‘একটি সুনির্দিষ্ট ব্যর্থতার কারণে’ একজন সেনা আটকের ঘটনা নয় কিংবা ব্যক্তিগত ভুলের কারণে একজন ব্যবসায়ীর ধরা পড়ার ঘটনাও নয়।

২০০৭ সালে গাজা সীমান্তে অসতর্কতার কারণে গিলাদ শালিত নামক একজন ইসরায়েলি সেনাকে আটক করেছিল হামাস। চার বছর বহু দেনদরবার করার পর ২০১১ সালে ১,১০০ ফিলিস্তিনি বন্দির মুক্তির বিনিময়ে শালিতকে মুক্তি দিয়েছিল হামাস। এছাড়া, একই ধরনের এক চুক্তির বিনিময়ে ২০০৪ সালে হামাসের হাতে আটক একজন ইসরায়েলি ব্যবসায়ীকে ছাড়িয়ে নিয়েছিল তেল আবিব।

সেই দুই ঘটনার সঙ্গে বর্তমান আটকের ঘটনার তুলনা করে ইহুদ বারাক বলেন, ইসরায়েল রাষ্ট্র এবারের জিম্মিদের নিরাপত্তা রক্ষা করার কোনও ব্যবস্থাই নেয়নি বরং তাদেরকে নিরাপত্তহীনতার মধ্যে ছেড়ে রাখা হয়েছিল, যে কারণে হামাস ৭ অক্টোবর তাদের ওপর হামলা করতে পেরেছিল। তিনি বলেন, এবার ইসরায়েলকে এই সিদ্ধান্ত নিতে হবে যে, তেল আবিব হামাসের হাতে আটক অসহায়ভাবে ছেড়ে রাখা সেই ‘পণবন্দিদের’ জীবন বিপন্ন করবে কিনা।

ইহুদ বারাকের মতে, যেভাবে হামলা চালিয়ে ‘পণবন্দিদের’ মুক্ত করে আনার চেষ্টা করা হচ্ছে তাতে ইসরায়েলি হামলায়ই তাদের মৃত্যু হতে পারে। হামাস গত বৃহস্পতিবার ঘোষণা করেছে, ইসরায়েলি হামলায় তাদের হাতে থাকা এক নারী ও তার দুই শিশু নিহত হয়েছে।

সাবেক ইসরায়েলি প্রধানমন্ত্রী বারাক আরও বলেন, আজ যদি হাজার হাজার ফিলিস্তিনিকে মুক্তির বিনিময়েও ইসরায়েলি জিম্মিদের মুক্ত করে আনা হয় তাহলেও আমরা দীর্ঘ মেয়াদে হামাসের সঙ্গে বা মুক্তিপ্রাপ্ত বন্দিদের সঙ্গে কী করা উচিত সে ফয়সালা করতে পারব। কিন্তু আমরা যদি এখনই জিম্মিদের উদ্ধার করতে না পারি তাহলে যুদ্ধ শেষ হয়ে গেলে তাদেরকে আর জীবিত উদ্ধার করা সম্ভব হবে না। সূত্র: টাইমস অব ইসরায়েল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here