যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ডের সদস্য ওসমান

0

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ডের পরিচালনা পর্ষদের সদস্য হয়েছেন বাংলাদেশি আমেরিকান এম ওসমান সিদ্দিক।  গতকাল শুক্রবার (২২ মার্চ) হোয়াইট হাউজ আরো ৬ জন বোর্ড মেম্বারের সাথে রাষ্ট্রদূত ওসমান সিদ্দিকের নাম ঘোষণা করে। 

কিশোরগঞ্জের সন্তান ওসমান সিদ্দিক এর আগে ১৯৯৯ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত ফিজিতে মার্কিন রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন।  ওসমান সিদ্দিক ছিলেন প্রথম আমেরিকান মুসলিম যিনি যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের নিযুক্তি পেয়েছিলেন।  ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ডের চেয়ারম্যান হচ্ছেন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড জে অস্টিন থার্ড। এর স্থায়ী সদস্যরা হলেন পররাষ্ট্র মন্ত্রী, শিক্ষা মন্ত্রী, হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী, জ্বালানী মন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক এবং ন্যাশনাল এ্যানডোউমেন্ট ফর দ্য হিউম্যানিটিজের চেয়ারপার্সন। 

উল্লেখ্য, রাষ্ট্রদূত ওসমান সিদ্দিক প্রেসিডেন্ট বাইডেনের নির্বাচনী টিমের এশিয়া বিষয়ক চীফ এডভাইজারের দায়িত্ব পালন করেছেন ২০১৫ সাল থেকে ২০১৬ সালের নির্বাচন পর্যন্ত। এরপর বাংলাদেশি আমেরিকানসহ গোটা দক্ষিণ এশিয়ানরাই অধীর আগ্রহে ছিলেন এমন একটি গুরুত্বপূর্ণ পদে তাকে অধিষ্ঠিত করা নিয়ে। তার এই নিয়োগের প্রভাব বাইডেনের মুসলিম আমেরিকান ভোট ব্যাংকেও পড়বে বলে অনেকের প্রত্যাশা। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here