মেলবোর্নে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

0

অস্ট্রেলিয়ার মেলবোর্নে ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মেলবোর্ন বাংলা স্কুল ও মেলবোর্ন বাংলাদেশি কমিউনিটি ফাউন্ডেশনের উদ্যোগে ‘জাতীয় শহীদ দিবস’ ও ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ রবিবার (৩ মার্চ) পালিত হয়েছে। অনুষ্ঠানের শুরুতেই স্কুলের শিক্ষার্থী, শিক্ষক, ও অভিভাবকদের নিয়ে অতিথিবৃন্দ অমর একুশে উপলক্ষে আয়োজিত শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা উদ্বোধন করেন। চিত্রাঙ্কন প্রতিযোগিতার সার্বিক দায়িত্বে ছিলেন স্কুলের শিক্ষক মিতা পারভীন এবং নাসিমা খান। বিচারক হিসেবে উপস্থিত ছিলেন ড. মাহবুবুর মোল্লা। 

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করে স্কুলের শিক্ষার্থী আলীনা হক। এরপর ১৯৫২ সালের ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও তাদের মাগফিরাতের জন্যে দোয়া করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মেলবোর্ন বাংলা স্কুলের অধ্যক্ষ ও মেলবোর্ন বাংলাদেশি কমিউনিটি ফাউন্ডেশনের সভাপতি জনাব ড. মোল্লা মো. রাশিদুল হক। তিনি স্কুলের শিক্ষার্থী ও অনুষ্ঠানে আগত অতিথিদের সামনে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পটভূমি, ভাষা রক্ষায় এর প্রয়োজনীয়তা, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে এর ভূমিকা, ইত্যাদির উপর আলোকপাত করেন ও পরবর্তী প্রজন্মের জন্যে ভাষা শিক্ষার উপর গুরুত্ব আরোপ করেন। 

অনুষ্ঠানের শেষে সবাইকে অনুষ্ঠানে আসার জন্যে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন ড. মোল্লা মোঃ রাশিদুল হক। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ড. মোল্লা মো. রাশিদুল হক, ড. মাহবুবুল আলম, মিতা পারভীন, জোবাইদা আলী, ড. মোসাম্মাৎ নাহার, নাসিমা খানসহ আরও অনেকে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here