মিলানো কর্টিনা শীতকালীন অলিম্পিক ও ইউনূস স্পোর্টস হাবের মধ্যে অংশীদারিত্ব চুক্তি

0

নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস মিলানো কর্টিনা শীতকালীন অলিম্পিক এবং ইউনূস স্পোর্টস হাবের মধ্যে অংশীদারিত্ব চূড়ান্ত করতে ভেনিস এবং মিলান সফর করেছেন। গত ১৮ মার্চ ভেনিস সফরের সময় অধ্যাপক মুহাম্মদ ইউনূস ইমপ্যাক্ট ২০২৬-এর লঞ্চ ইভেন্টের সম্মানসূচক হোস্ট ছিলেন, সামাজিক ক্রয় কর্মসূচি যা Fondazione Milano Cortina ২০২৬ শীতকালীন অলিম্পিক এবং প্যারালিম্পিক গেমসের সংগঠক, ইউনূস স্পোর্টসের মধ্যে একটি অংশীদারিত্বের অংশ হিসেবে চুক্তিবদ্ধ করা হয়েছে।

২০২৬ গেমসের অর্থনৈতিক সুযোগগুলো থেকে সামাজিক ব্যবসাগুলো যাতে উপকৃত হয়, তা নিশ্চিত করাই এই প্রোগ্রামের লক্ষ্য। তিনি সামাজিক ব্যবসার ধারণা এবং খেলাধুলায় তিন শূন্যের বিশ্বকে প্রচার করে তার মূল বক্তৃতার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন। অনুষ্ঠানটি ভেনিস বিশ্ববিদ্যালয়, ভেনেটো অঞ্চল কর্তৃপক্ষ এবং ভেনিস শহর কর্তৃপক্ষ দ্বারা আয়োজন করা হয়।

পরে ১৯ মার্চ মিলানে, অধ্যাপক ইউনূস বোকোনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশে ভাষণ দেন। এটি ইতালির শীর্ষ ম্যানেজমেন্ট স্কুল। অধ্যাপক ইউনূস তিন শূন্যের বিশ্ব, সামাজিক ব্যবসা এবং খেলাধুলার সাথে এর যোগসূত্র সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি প্রকাশ করেন।

মিলানে অবস্থানকালে অ্যাটিলিও ফন্টানা, লোম্বার্ডিয়া আঞ্চলিক সরকারের প্রেসিডেন্ট ১৯ মার্চ তার অফিসে অধ্যাপক মুহাম্মদ ইউনূসকে অভ্যর্থনা জানান। বৈঠকে প্রেসিডেন্ট ফন্টানা মিলানো কর্টিনা অলিম্পিক ২০২৬-এর সাথে নিজেকে যুক্ত করার জন্য এবং একটি উন্নত বিশ্ব তৈরির জন্য আজীবন কাজ করার জন্য অধ্যাপক ইউনূসকে ধন্যবাদ জানান। তিনি অধ্যাপক ইউনূসের মতো একই দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করার প্রতি একাত্মতা প্রকাশ করেন।

মিলান সফরের সময় প্রফেসর ইউনূস ইতালীয় র‌্যাপার, গায়ক, গীতিকার, সোশ্যাল মিডিয়া ব্যক্তিত্ব এবং ব্যবসায়ী ফেদেজকে (৩৪) তার হোটেলে স্বাগত জানান। ফেদেজ নিজেকে ইউনূসের দীর্ঘদিনের ভক্ত হিসেবে পরিচয় দেন এবং তার সাথে দেখা করার সুযোগের অপেক্ষায় ছিলেন। ফেদেজ প্রফেসর ইউনূসের প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং তিন শূন্যের বিশ্ব গড়ার আন্দোলনে তার সাথে অংশীদারিত্বের আগ্রহ প্রকাশ করেন। তিনি একজন সমাজ-সচেতন ব্যবসায়ী হিসেবে অধ্যাপক ইউনূসের সঙ্গে যৌথভাবে ইউরোপে একটি সামাজিক ব্যবসা গড়ে তোলার ইচ্ছা প্রকাশ করেন। অধ্যাপক ইউনূস প্রস্তাবটি গ্রহণ করেন এবং অংশীদারিত্ব চূড়ান্ত করতে তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। তিনি আমন্ত্রণ গ্রহণ করেন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here