ভোলায় তরমুজ চাষিদের পাশে জেলা প্রশাসক

0

ভোলা সদর উপজেলার ভেলুমিয়ার বিচ্ছিন্ন চর আহাম্মদে তিনশত একর জমিতে তরমুজের চাষ করেছেন চাষিরা।  আজ শনিবার দুপুরে চরে গিয়ে সরজমিন পরিদর্শন করেন জেলা প্রশাসক মো. আরিফুজ্জামান। এসময় তরমুজ চাষের সমস্যা ও সম্ভাবনা নিয়ে চাষিদের সাথে মতবিনিময় করেন তিনি। 

মতবিনিময়কালে চাষিরা জানান আবহাওয়া অনুকূলে থাকায় এবছর ফলন বেশ ভালো হয়েছে।  চাষিরা লাভবান হবে।  তবে চাষিদের চেয়ে মধ্যসত্ত্বভোগীরাই বেশি লাভবান হচ্ছে বলে তাদের আলোচনায় উঠে আসে।

মতবিনিময়কালে চাষিরা অভিযোগ করেন, বিচ্ছিন্ন এই চরে পার্শ্ববর্তী দক্ষিণ দীঘলদি ইউনিয়নের কতিপয় চিহ্নিত চাঁদাবাজ ও সন্ত্রাসী এসে হানা দেয়।  কৃষকদের কাছ থেকে জবরদস্তি করে টাকা আদায় করে এবং তাদের গরু ছাগল চুরি করে নিয়ে যায়।  চিহ্নিত এসব সন্ত্রাসীদের তালিকা প্রস্তুত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো. আরিফুজ্জামান। 

এসময় জেলা প্রশাসক উপস্থিত চাষিদের উদ্দেশ্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২০৪০ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে।  বিশেষ করে  কৃষকদের উন্নয়নেও বিভিন্ন প্রকল্প গ্রহণ করছে সরকার।  তিনি বলেন সরকারি কর্মচারীদের মত সাধারণ জনগণের জন্যও পেনশন স্কিম চালু করা হয়েছে।  এসময় জেলা প্রশাসক চাষিদেরকে বাল্য বিয়ে রোধ এবং সন্তানদেরকে স্কুলে পাঠানোর পরামর্শ দিয়েছেন। 

চরে তরমুজ খেত পরিদর্শনের সময় জেলা প্রশাসকের সাথে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সজল চন্দ্র শীল, উপজেলা কৃষি কর্মকর্তা এ.এফ.এম শাহাবুদ্দিন, স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুস সালাম মাস্টারসহ জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here