ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

0

ইরানের সামরিক বাহিনীর সঙ্গে বাণিজ্য এবং ড্রোন সরবরাহের অভিযোগে ভারতের তিনটি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।  

বৃহস্পতিবার ইউএস ডিপার্টমেন্ট অব ট্রেজারি থেকে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। এ সময় ১২টির বেশি কোম্পানি, ব্যক্তি এবং জাহাজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

ইউএস ডিপার্টমেন্ট অব ট্রেজারি বলেছে, এসব কোম্পানি, ব্যক্তি এবং জাহাজ ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে ইরানের মনুষ্যবিহীন এরিয়াল ভেহিকেল বা ড্রোন (ইউএভি) গোপনীয়ভাবে বিক্রি এবং অর্থায়নে ভূমিকা পালন করেছে।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ইরানের সামরিক বাহিনীর সঙ্গে বাণিজ্য থাকা এবং ড্রোন সরবরাহের কারণে ভারতের তিনটি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ইউএস ডিপার্টমেন্ট অব ট্রেজারির বিবৃতি অনুসারে, সাহারা থান্ডার ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং আর্মড ফোর্সেস লজিস্টিকসের পক্ষে চীন (পিআরসি), রাশিয়াসহ একাধিক দেশে ইরানের পণ্য বিক্রি এবং চালানের সঙ্গে জড়িত একটি বিশাল শিপিং নেটওয়ার্ক।

মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের এক বিবৃতিতে বলা হয়, গত ১৩ এপ্রিল ইসরায়েলে হামলায় ব্যবহার করা হয়েছে, ইরানের এমন ইউএভি বা ড্রোন উৎপাদনের সঙ্গে সংশ্লিষ্ট ১৬ ব্যক্তি ও দুটি সংস্থাকে লক্ষ্য করে পদক্ষেপ নেওয়া হয়েছে।

সূত্র : এনডিটিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here