ব্রডব্যান্ডের চেয়ে ৪৫ লাখ গুণ দ্রুতগতির ইন্টারনেট

0

এবার ইন্টারনেটের গতির বিস্ময় সৃষ্টি করা এক বিশ্ব রেকর্ড গড়লেন একদল গবেষক। সম্প্রতি প্রতি সেকেন্ডে ৩০১ টেরাবিট ও নয় হাজার এইচডি সিনেমার সমতুল্য এক আদর্শ অপটিক্যাল ফাইবার ব্যবহার করতে সক্ষম হয়েছেন ‘অ্যাস্টন ইউনিভার্সিটি অফ বার্মিংহাম’-এর বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক গবেষণা দল। যা এখনকার ব্রডব্যান্ড ইন্টারনেটের চেয়ে ৪৫ লাখ গুণ দ্রুতগতির।

এ রেকর্ডভাঙা ডেটা আদান-প্রদানের হার অর্জিত হয়েছে নতুন অপটিক্যাল প্রসেসিং ডিভাইস তৈরির মাধ্যমে। এতে বিভিন্ন এমন তরঙ্গদৈর্ঘ্যরে ব্যান্ডউইথ সামনে এসেছে, যা এর আগে কখনো ফাইবার অপটিক সিস্টেমে ব্যবহার করা হয়নি। দ্রুতগতির ইন্টারনেটের জন্য ভোক্তাদের চাহিদা ক্রমাগত বাড়ছে। সে বিষয়টি বিবেচনায় রেখে গবেষকরা দাবি করেছেন, তাদের এই নতুন প্রযুক্তি ইন্টারনেট সেবাদাতাদের দ্রুতগতির ইন্টারনেট সরবরাহে সহায়ক হতে পারে।

এদিকে নতুন ফাইবার ও তারের ব্যবহার ছাড়াই ইন্টারনেটের গতি বাড়ানোর এ ক্ষমতাকে বাণিজ্যিক ইন্টারনেট গতি আপগ্রেড করার ইতিবাচক উপায় হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি। অ্যাস্টন ইউনিভার্সিটির অধ্যাপক ওয়ালাডেক ফরিসিয়াক বলেন, মূল নেটওয়ার্কের ডেটা আদান-প্রদানের ক্ষমতা বাড়ালে আমাদের এ পরীক্ষা শেষ পর্যন্ত ব্যবহারকারীদের জন্য আরও উন্নত সংযোগ আনার উপায় হিসেবে কাজ করতে পারে।

সূত্র : লাইভ সায়েন্স ও দ্য ইন্ডিপেন্ডেন্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here