বিশ্বের প্রায় ২৩০ কোটি মানুষ পাচ্ছে না সুপেয় পানি

0

বিশ্বের প্রায় ২৩০ কোটি মানুষ সুপেয় পানি পাচ্ছে না। এছাড়া অন্তত ৩৬০ কোটি মানুষের নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা নেই। শুক্রবার রাতে বিশ্বব্যাংকের ওয়েবসাইটে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের অভাবে বিশ্বজুড়ে উন্নয়ন হুমকির মুখে পড়েছে। যে প্রভাব মোকাবিলায় প্রতিবছর বিশ্বব্যাপী ৫০০ বিলিয়ন মার্কিন ডলার খরচ করা হচ্ছে। জলবায়ু পরিবর্তন এবং ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধি খরা ও বন্যা সমস্যা আরও জটিল করে তুলেছে। ফলে জরুরি প্রয়োজনে পানি সমস্যার নিরসন করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সুপেয় পানি এবং নিরাপদ স্যানিটেশনের অভাব মানবজাতিকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ধাবিত করতে পারে। যে কারণে ২০১৯ সালে সারাবিশ্বে ১৫ লাখ মানুষ মারা যায়। সুপেয় পানির জন্য ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করলে রিটার্ন আসে ৩ বিলিয়ন। প্রত্যন্ত অঞ্চলে নিরাপদ পানিতে অর্থ খাটালে আরও বেশি রিটার্ন পাওয়া যায়।

কৃষিকাজে পানি অপরিহার্য। শারীরিক সুস্থতায় তা জরুরি। এ কারণে পানির অপর নাম জীবন। সর্বোপরি স্বাস্থ্য খাতে ইতিবাচক ফল পেতে বিশুদ্ধ পানি, নিরাপদ স্যানিটেশন ও ভালো স্বাস্থ্যবিধি দরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here