‘বিশাল কর্মী সংকটের’ মুখোমুখি হতে যাচ্ছে জার্মান সেনাবাহিনী

0

চলমান আধুনিকীকরণ প্রক্রিয়ার মধ্যেও জার্মান সেনাবাহিনী ‘সব কিছুর স্বল্পতা’ নিয়ে চলছে বলে বার্ষিক এক প্রতিবেদনে বলা হয়েছে।

মঙ্গলবার (১২ মার্চ) প্রকাশিত ওই প্রতিবেদনে জার্মান সংসদের সশস্ত্র বাহিনী বিষয়ক কমিশনার এফা হ্যোগল জানান, দুই বছর আগে জার্মানির সামরিক বাহিনী বুন্ডেসভেয়ারের আধুনিকীকরণের জন্য তহবিল বরাদ্ধ হলেও সেখানে সেনা সদস্য ও সরঞ্জামের অভাব রয়েছে।

তিনি আরও বলেন, ‘‘দৃশ্যমান পদক্ষেপ নেয়ার পরও কর্মী, সরঞ্জাম ও অবকাঠামোগত যে উন্নতি হওয়ার কথা ছিল, তা আমাদের লক্ষ্য থেকে এখনও অনেক দূরে অবস্থান করছে।’   

সরঞ্জামের ঘাটতি ও সৈন্য সংকট 

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বলেছিলেন, রাশিয়ার এই আক্রমণ ‘আমাদের অঞ্চলের ইতিহাসের জন্য একটি গুরুত্বপূর্ণ সময়’। সে ঘটনার সূত্র ধরেই তিনি জার্মান পররাষ্ট্রনীতিকে আরও শক্তিশালী করতে ও সেনাবাহিনীর জন্য আধুনিক অস্ত্র কিনতে ১০ হাজার কোটি ইউরোর তহবিল ঘোষণা করেন।

সংসদে সশস্ত্র বাহিনী বিষয়ক কমিশনার হ্যোগল জানান, ‘সরঞ্জামের দিক দিয়ে বুন্ডেসভেয়ার এখনও স্বয়ংসম্পূর্ণ নয়। ট্যাংক, বিমান, জাহাজ, গোলাবারুদ, রেডিও ও খুচরা যন্ত্রপাতির এখনও অভাব রয়েছে।’

তবে তিনি উল্লেখ করেন, ২০২৩ সালে জার্মান আইনপ্রণেতারা চার হাজার ৭৭০ কোটি ডলারের যে প্রতিরক্ষা চুক্তি অনুমোদন করেছেন, তার দুই-তৃতীয়াংশই সামরিক বাহিনীর বিশেষ তহবিলের জন্য বরাদ্দ করা হয়েছে। তবে হ্যোগল মনে করেন, এই আধুনিকীকরণ প্রক্রিয়া আরও দ্রুত ও গতিশীল করার প্রয়োজন রয়েছে।

হ্যোগল জানান, জার্মান সেনাবাহিনী একটি ‘বিশাল কর্মী সংকটের’ মুখোমুখি হতে যাচ্ছে। তাই তিনি ২০৩১ সালের মধ্যে বুন্ডেসভেয়ারের সদস্য সংখ্যা এক লাখ ৮১ হাজার থেকে দুই লাখ তিন হাজারে বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

সূত্র : ডয়চে ভেলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here