বিক্ষোভের সময় গ্রেফতার ২২ হাজার ব্যক্তিকে ক্ষমা করেছে ইরান

0

সরকারবিরোধী বিক্ষোভে অংশ নিয়ে গ্রেফতার হওয়া ২২ হাজার জনকে ইরানের বিচার বিভাগীয় কর্তৃপক্ষ ক্ষমা করে দিয়েছে। বিচার বিভাগের প্রধান গোলাম হোসেইন মোহসেনি ইজেই সোমবার এই তথ্য জানিয়েছেন। 

ইরানের রাষ্ট্রীয় মিডিয়া গত মাসের শুরুর দিকে খবর প্রকাশ করেছিল, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বিক্ষোভে অংশ নেওয়া হাজারো বিক্ষোভকারীকে ক্ষমা করে দিয়েছেন।

হিজাবনীতি ভঙ্গ করার অভিযোগে ইরানের নীতি পুলিশ মাসা আমিনি নামে এক কুর্দি তরুণীকে আটক করেছিল। পুলিশি হেফাজতে গত বছরের ১৬ সেপ্টেম্বর মাসার মৃত্যু হয়। মাসার পরিবারের দাবি করে, মাসাকে নির্যাতন করে হত্যা করা হয়।

এই ঘটনার জেরে ইরানে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভ ঠেকাতে দমন-পীড়ন চালায় দেশটির নিরাপত্তা বাহিনী। নরওয়েভিত্তিক ইরান হিউম্যান রাইটস জানায়, বিক্ষোভ চলাকালে নিরাপত্তাকর্মীরা অন্তত ২০০ জনকে হত্যা করেছেন। শত শত ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

অস্থির পরিস্থিতিতে মাসার মৃত্যুর ঘটনা তদন্তের নির্দেশ দেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এরপর ইরানের সরকারি ফরেনসিক মেডিসিন অর্গানাইজেশন এক বিবৃতিতে জানায়, ইরানে পুলিশি হেফাজতে কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যু কোনো হাতাহাতি বা মারধরের কারণে হয়নি। তার মৃত্যু হয়েছে অসুস্থতার কারণে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here