বাংলাদেশসহ ছয় দেশে সীমিত পরিমাণে পিঁয়াজ রপ্তানি করবে ভারত

0

ভারতের কেন্দ্রীয় সরকার ছয়টি দেশে প্রায় এক লাখ টন পিঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে। এই ছয় দেশ হলো বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত, ভুটান, বাহরাইন, মরিশাস ও শ্রীলঙ্কা।

সরকারি এক সংবাদ বিজ্ঞপ্তির বরাতে ভারতের ইকোনমিক টাইমসের সংবাদে বলা হয়েছে, ভারতে ২০২৩-২৪ মৌসুমে ফসল উৎপাদন কম হয়েছে। তবে একই সঙ্গে আন্তর্জাতিক বাজারে চাহিদা বাড়ার প্রেক্ষাপটে এই রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে।

যে-সব দেশ এই পিঁয়াজ কিনবে, সেসব দেশের নির্দিষ্ট প্রতিষ্ঠান আলোচনা সাপেক্ষে দাম ঠিক করবে। তবে পিঁয়াজের মূল্য অগ্রিম পরিশোধ করতে হবে। ভারতের সবচেয়ে বড় পিঁয়াজ উৎপাদনকারী রাজ্য মহারাষ্ট্র রপ্তানির ক্ষেত্রে বড় সরবরাহকারী হবে। সব মিলিয়ে এই ছয় দেশে ৯৯ হাজার ১৫০ টন পিঁয়াজ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে।

এর বাইরে ভারত সরকার দুই হাজার টন সাদা পিঁয়াজ রপ্তানিরও অনুমতি দিয়েছে। এই পিঁয়াজের বেশ ভালো চাহিদা রয়েছে মধ্যপ্রাচ্য এবং ইউরোপের কিছু দেশে। এসব দেশে রপ্তানির জন্যই এই পিঁয়াজ বিশেষভাবে চাষ করা হয়।

 ভারত সরকার স্থানীয় বাজারে পিঁয়াজের দাম স্থিতিশীল রাখতে রবি মৌসুমে পাঁচ লাখ টন পিঁয়াজ কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here