বগুড়ায় আলু ও সরিষার বাম্পার ফলনে কৃষকের হাসি

0

শস্যভান্ডার খ্যাত বগুড়ার কাহালু উপজেলায় চলতি মৌসুমে আলু ও সরিষার বাম্পর ফলন হয়েছে। উপজেলার বিভিন্ন হাট-বাজারগুলিতে আলু ও সরিষার দাম ভালো পাওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। উপজেলায় আলু ও সরিষার আবাদও বৃদ্ধি পয়েছে। এখানকার মাটি আলু ও সরিষা চাষের উপযোগী হওয়ায় কৃষকরা এই আবাদে ঝুঁকেছেন। 

উপজেলায় ৪টি হিমাগার গড়ে উঠেছে। ফলে অল্প সময়ে এবং অল্প পরিবহণ খরচে কৃষক ও আলু ব্যবসায়ীরা হিমাগারে আলু সংরক্ষণ করছে। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ৬ হাজার ৩শ ৭০ হেক্টর জমিতে আলু লাগানো হয়েছিল। এর মধ্যে উফসী জাতের আলু চাষ করা হয়েছে ৪ হাজার ৫শ হেক্টর জমিতে। আলু উৎপাদন হয়েছে ৯৯ হাজার মেট্রিক টন এবং লাল পাকড়ী জাতের আলু চাষ করা হয়েছে  ১ হাজার ৮শ ৭০ হেক্টর জমিতে। আলু উৎপাদন হয়েছে ২৬ হাজার ১শ ৮০ মেট্রিক টন। বাজারে প্রতিমণ আলু পাইকারী বিক্রি হচ্ছে সাড়ে ১১শ টাকা থেকে ১২শ  টাকায় । এতে করে বিঘাপ্রতি ৭০ হাজার থেকে ৮০ হাজার টাকা লাভ হবে। 

এছাড়াও কাহালু উপজেলায় চলতি মৌসুমী ৮ হাজার ২শ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। বিঘাপ্রতি জমিতে সরিষা উৎপাদন হয়েছে ৫ মণ হতে সাড়ে ৫ মণ। উপজেলায় মোট সরিষা উৎপাদন হয়েছে ১২ হাজার ৬শ ৯০ মেট্রিক টন।

কাহালু উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোসা. জান্নাতুল ফেরদৌস বাংলাদেশ প্রতিদিনকে জানান, কাহালু উপজেলার মাটি আলু ও সরিষা চাষের জন্য উপযোগী। এ বছর আলু ও সরিষার বাম্পার ফলন হয়েছে। কৃষকরাও দাম ভালো পেয়েছে। কাহালুতে আলু ও সরিষা উদ্ধৃত উপজেলা বলা হয়। কৃষি অফিসের পক্ষ হতে প্রথম থেকেই কৃষকদের যাবতীয় পরামর্শ দেওয়া হয়েছিল। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here