ফিনল্যান্ড আওয়ামী লীগের স্বাধীনতা দিবস উদযাপন

0

মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে ফিনল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার স্থানীয় একটি হলে আওয়ামী লীগের উদ্যোগে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সভায় বক্তারা বলেন, স্বাধীনতা দিবস (২৬ মার্চ) এই দিনটি বাঙালি জাতিসত্তার গর্ব ও আনন্দের দিন। পৃথিবীতে কোনো জাতি এতো রক্ত দিয়ে দেশ স্বাধীন করেনি, যা বাংলাদেশ করেছে। ৩০ লাখ শহীদ ও নির্যাতিত দুই লাখ মা-বোনের সংগ্রামের বিনিময়ে অর্জিত আমাদের এই রক্তে কেনা স্বাধীনতা। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে প্রচ্ছন্ন ইঙ্গিত ছিল যুদ্ধে যাবার ও প্রতিরোধ গড়ে তোলার। ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণা করেন-শুরু হয় যুদ্ধ। আর ১৬ ডিসেম্বর আমরা অর্জন করি চূড়ান্ত বিজয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্ভীক নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে। এখন তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে দেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের মধ্যে দেশপ্রেম ও স্বাধীনতার ইতিহাস জানান দিতে হবে।

বক্তারা আরও বলেন, স্বাধীনতাবিরোধী সব অপশক্তিকে স্তব্ধ করে দিয়ে রাজাকারমুক্ত বাংলাদেশ গড়ে মুক্তিযুদ্ধের অর্জনকে এগিয়ে নিয়ে যেতে হবে আগামী এক সুন্দর ভবিষ্যতের জন্য। যাতে আগামী প্রজন্ম মনের মাধুরী দিয়ে গাইতে পারে ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’।

আলোচনা সভায় আর উপস্থিত ছিলেন মো. হারুনুর রশিদ, খায়রুল ইসলাম হান্নান, আনিসুর রহমান, মাহমুদ হাসান, নজীব মোর্শেদ সংগ্রাম, তপন বঙ্গবাসী, রফিকুল ইসলাম, নাহিদ মোর্শেদ জয়, মহিবুল ইসলাম, আবু দারা বাবু, সাইফুল ইসলাম, বেলাল আহমেদ, কামরান হোসেন, জাহিদ হাসান রকি, টিনটু, মাহাবুব রহমান, জুয়েল, কামরুজ্জামান, সোহান, আরিফুর রহমান কাজিম, সায়েম, তুষার, শুভ, মিলন, কৌশিক, জুবায়ের, শহিদুল প্রান, সোহাগ ও রিফাত প্রমুখ। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here