প্রথম ফোনকলের ৫০ বছর আজ

0

৩ এপ্রিল ১৯৭৩, বিশ্ব প্রযুক্তি ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ দিন। কারণ এই দিনই তো করা হয়েছিল প্রথম ফোনকলটি। মার্টিন কুপার নিউইয়র্কে বসে ফোন বুকটি পকেট থেকে বের করে এদিন একটি নাম্বার ডায়াল করেছিলেন তুলনামূলক বৃহৎ আকারের একটি ডিভাইসে। যেটিই হচ্ছে আজকরে মুঠোফোনের প্রথম সংস্করণ। 

মটোরোলা কোম্পানির ইঞ্জিনিয়ার কুপার এদিন ‌‌‘একান্ত ব্যক্তিগত, বহনযোগ্য’ সেল ফোনটি সফলভাবে সক্রিয় করেছিলেন। 

মটোরোলার প্রতিদ্বন্দ্বী কোম্পানি বেল ল্যাবরেটরিসও তখন গাড়িভিত্তিক ফোন নির্মাণে মনোযোগী হয়েছিল। মজা করে কুপার বলেছেন, ‘আপনি এটা বিশ্বাস করতে পারেন? আমরা শত বছরের বেশি সময় ধরে ঘরে কপারের তার ঝুলিয়ে (ল্যান্ডফোন) রেখেছিলাম। এবার তারা আমাদের গাড়ির সাথে বাঁধতে চলেছিল।’

তবে সেই পদ্ধতি থেকে বেরিয়ে তারবিহীন যোগাযোগ প্রযুক্তি আনার মিশন শুরু করেছিল কুপার ও তার কোম্পানি। আর সেই ভিন্ন পথে হেঁটেই মেলে সফলতা।

প্রথম সফল ফোন কলেরও ১১ বছর পর ১৯৮৪ সালে বাজারে এসেছিল মটোরোলা ডিনাট্যাক ৮০০০এক্স মডেলের মুঠোফোনটি। তখন এর বাজার দাম ছিল, ১১ হাজার ৭০০ ডলার।

কুপার বলেছেন, ‘সেখানে কোনো মেজেস পাঠানোর অপশন ছিল না, ছিল না ক্যামেরা। ছিল আধাঘণ্টার টকটাইম। ১০ ঘণ্টা লাগত ব্যাটারি চার্জ হতে। এটা টানা ১২ ঘণ্টা স্ট্যান্ডবাই সার্ভিস দিতে পারত। মাথায় ছিল একটি অ্যান্টেনা।’

এর ওজন ছিল ৭৯০ গ্রাম। আইফোন ১৪ এর চেয়ে যা চার গুণ বেশি।

যদিও বর্তমানে মুঠোফোন যেভাবে দেদারছে নানা প্রযুক্তির সমন্বয়ে ব্যবহার হচ্ছে সে বিষয়ে খুব একটা সন্তুষ্ট নন মুঠোফোনের এই আবিষ্কারক।

সূত্র: বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here