প্রতি পরিবারের মাসিক আয় বেড়ে ৩২ হাজার ৪২২ টাকা : পরিসংখ্যান ব্যুরো

0

সরকারি সংস্থা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রকাশিত তথ্য মতে, ছয় বছরের ব্যবধানে অর্থনৈতিক সক্ষমতা বেড়েছে দেশের মানুষের। দেশে বর্তমানে (২০২২ সালের জরিপে) একটি খানার (পরিবার) মাসিক আয় বেড়ে দাঁড়িয়েছে ৩২ হাজার ৪২২ টাকা। ২০১৬ সালে যা ছিল ১৫ হাজার ৯৮৮ টাকা। ফলে ৬ বছরের ব্যবধানে মানুষের আয় বেড়ে দ্বিগুণ হয়েছে। তবে আয়ের পাশাপাশি খরচও বেড়েছে।

দেশে বর্তমানে (২০২২ সালের জরিপে) একটি খানার (পরিবার) মাসে গড় খরচ ৩১ হাজার ৫০০ টাকা। ২০১৬ সালে যা ছিল ১৫ হাজার ৭১৫ টাকা। এ হিসাবে ৬ বছরের ব্যবধানে খরচও বেড়ে দ্বিগুণ হয়েছে। দারিদ্র্যের হার নির্ধারণে কাজ করা সরকারি সংস্থা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এমন তথ্য প্রকাশ করেছে। বুধবার বিবিএস মিলনায়তনে এ রিপোর্ট প্রকাশ করা হয়। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, প্রতিমন্ত্রী ড. শামসুল আলমসহ সংশ্লিষ্টরা এ সময় উপস্থিত ছিলেন।

জরিপ পরিচালনার সময়কাল
হেইজ ২০২২ জরিপে ১ জানুয়ারি ২০২২ থেকে শুরু হয়ে ৩১ ডিসেম্বর ২০২২ সময়ে অর্থাৎ এক বছর ধরে তথ্য সংগ্রহ করা হয়েছে।বিবিএস থেকে জানা যায়, ২০১০ সালে প্রতি পরিবারের খরচ ছিল মাত্র ১১ হাজার ২০০ টাকা। একই সময়ে আয় ছিল ১১ হাজার ২০০ টাকা। ফলে এক যুগের ব্যবধানে আয় যেমন বেড়েছে, পাশাপাশি খরচও বেড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here