প্যারোডি অ্যাকাউন্ট কি?

0

ইন্টারনেটের সহজলভ্যতা আর স্মার্ট ফোনের যুগে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীর সংখ্যা তর তর করে বাড়ছে। এসব মাধ্যমের মধ্যে জনপ্রিয় হচ্ছে ফেসবুক, ইনস্টাগ্রাম, এক্স (টুইটার)। বর্তমানে সংবাদেরও উৎস হয়ে উঠেছে এসব মাধ্যম। 

তবে এর মধ্যে এমন কিছু অ্যাকাউন্ট আছে যার হাত ধরে ব্যাপকহারে ছড়িয়ে পড়ছে ভুয়া বা বিভ্রান্তিকর তথ্য। এর মধ্যে অন্যতম হচ্ছে প্যারোডি অ্যাকাউন্ট।

ফেসবুক বা এক্স অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য ব্যবহারকারীরা প্রোফাইল ভেরিফাইড করে থাকেন। প্রোফাইল ভেরিফাইড করা হলে ব্লু ব্যাজ টিক দেয়া হয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে। যা দেখে নিশ্চিত হওয়া সম্ভব অ্যাকাউন্টটি ভেরিফাইড। প্রথম দিকে অ্যাকাউন্ট ভেরিফাইড বা ব্লু ব্যাজ নেয়ার জন্য কিছু নিয়ম থাকলেও এখন মাসিক বা বার্ষিক ডলার বিনিময়ের মাধ্যমে এই ব্যাজ নেয়া সম্ভব। ফলে যারা প্যারোডি অ্যাকাউন্ট ব্যবহার করে তারা ডলার বিনিময়ের মাধ্যমে ব্লু ব্যাজের জন্য আবেদন করে। তবে শর্ত হচ্ছে প্রোফাইলের নিচে অবশ্যই ‘প্যারোডি’ উল্লেখ করতে হবে। যেনো সহজেই মানুষ বুঝে প্রোফাইলটি ‘প্যারোডি অ্যাকাউন্ট’।

বর্তমানে প্যারোডি অ্যাকাউন্টের সবচেয়ে বড় সমস্যা ভুয়া আর বিভ্রান্তিকর তথ্যর উৎস হয়ে দাঁড়ানো। বিশেষ করে এক্সের মাধ্যমে ভুয়া তথ্য ছড়িয়ে পড়ছে অনেক বেশি। প্যারোডির ফাঁদে পড়ছে গণমাধ্যম থেকে শুরু করে সাধারণ ব্যবহারকারী সবাই। অনলাইন ভেরিফিকেশন ও মিডিয়া গবেষণা প্লাটফর্ম ডিসমিসল্যাব এর প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, ২০২৩ সালে শুধু বাংলাদেশেই অন্তত নয়টি ভুল তথ্য ছড়িয়ে পড়ে প্যারোডি অ্যাকাউন্টের মাধ্যমে। এর মধ্যে বেশিরভাগই ছিল ক্রিকেটারদের নিয়ে।

এদিকে গত ৫ মার্চ ফেসবুকে দেখা দেয় বিভ্রাট। পর এক্সের একটি অ্যাকাউন্ট, যার নাম হিসেবে লেখা ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। ওই অ্যাকাউন্ট থেকে আশার বাণী জানিয়ে লেখা হয়, ‘চিল, কয়েক মিনিট অপেক্ষা করুন সব ঠিক হয়ে যাবে।’ তাকে সূত্র ধরে সংবাদও প্রকাশ করে বেশ কিছু মূলধারার গণমাধ্যম। তবে পরে তথ্য যাচাইয়ে দেখা যায় আইডিটি জাকারবার্গের আসল অ্যাকাউন্ট নয়, সেটি একটি প্যারোডি অ্যাকাউন্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here