পাহাড়ে প্রথমবার গম চাষে সাফল্য

0

খাগড়াছড়ির মানিকছড়ি ও লক্ষ্মীছড়ি উপজেলায় প্রথমবারের মতো গম চাষ করেছেন পাঁচ কৃষক। রবিশস্য প্রণোদনা কর্মসূচি ও প্রদর্শনীতে গম চাষ করেছেন এসব কৃষক। ইতোমধ্যে ফলন আসতে শুরু করেছে প্রত্যেক খেতে। 

এর মধ্যে লক্ষ্মীছড়িতে গম চাষ করেছেন চার কৃষক। উপজেলার দুল্যাতলী ইউনিয়নের জারুলছড়িতে কৃষক নুরহাসেন ৩৩ শতক জমিতে গম চাষ করেছেন।  সরেজমিন দেখা গেছে, পাখির আক্রমণ ঠেকাতে তিনি জাল দিয়ে পুরো গম খেত ঘিরে রেখেছেন। 

উপসহকারী কৃষি কর্মকর্তামা. সফিকুল ইসলাম বলেন, নুরহাসেন একজন সফল কৃষক। তিনি জমিতে রবি মৌসুমে সবজি ও আউশ, আমনে ধান চাষ করতেন। এবার তার জমিতে পরীক্ষামূলক গমের প্রদর্শনী দিয়েছেন। গাছে গাছে গম পরিপক্ব হয়ে উঠছে। কয়েকদিন পর ফসল কাটা যাবে। 

উপজেলা কৃষি কর্মকর্তা মা. সোহরাব হোসেন ভূঁইয়া বলেন, এই পাহাড়ি জনপদের মাটি ও বায়ু গম চাষে বেশ উপযোগী। ফলে পরীক্ষামূলক এ উপজেলায় পাঁচ জন গমের প্রদর্শনী দিয়েছেন। সেচ সুবিধা নিশ্চিত করতে সক্ষম হওয়ায় তারা খেতে ফসলের চমক দেখিয়েছেন। তবে নির্ধারিত সময়ের ১৫ দিন পর বীজ সংগ্রহের কারণে জমিতে ফসল আসতে এবং পাকতে একটু দেরি হচ্ছে। সব মিলিয়ে পাহাড়ি এই এলাকায় গম চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে বলে মনে করেন তিনি। 

এদিকে, মানিকছড়ি উপজেলার বাটনাতলী ইউনিয়নের বুদংপাড়ায় চলতি মৌসুমে কৃষি প্রণোদনার আওতায় কৃষি বিভাগের সহযোগিতায় ২০ শতাংশ জমিতে গম চাষ করেছেন কৃষক শামসুল হক। তিনি গম কেটে ঘরে তুলেছেন। ফলন বেশ ভালো হওয়ায় আগামী মৌসুমে গম চাষ বাড়াতে চান।

মানিকছড়ি উপজেলা কৃষি কর্মকর্তামা. কামরুল হাসান জানান, চলতি মৌসুমে পরীক্ষামূলকভাবে প্রণোদনা কর্মসূচির আওতায় চাষিদের গম চাষের প্রদর্শনী দেওয়া হয়েছে। আশানুরূপ ফলন হওয়ায় আগামী মৌসুমে বাড়বে গম চাষ’ আশা প্রকাশ করেন তিনি। তাদের গম চাষে এমন সফলতায় অনেকেই এখন এ ফসল চাষে আগ্রহ প্রকাশ করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here