পরমাণু হামলার হুমকি দিলেন মেদভেদেভ?

0

ইউক্রেনের আভদিভকা শহর নতুন করে নিজেদের দখলে নেয়ার দাবি করেছে রাশিয়া। দীর্ঘ নয় মাসের মধ্যে এটাই রুশ বাহিনীর বড় সফলতা। রাশিয়ার সাফল্যে অনেক এলাকা থেকেই সেনাদের সরিয়ে নিতে বাধ্য হচ্ছে ইউক্রেন। কারি কারি ডলার বিনিয়োগ করেও ইউক্রেনের এমন ব্যর্থতা কোনোভাবেই মানতে পারছে না যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা। ফলে রাশিয়াকে কাবু করার নতুন ছক হয়তো কষছে ওয়াশিংটন, লন্ডন, বার্লিন ও কিয়েভ মিলে।

সেই পরিস্থিতিেতে দাঁড়িয়ে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি ও ইউক্রেনকে পরমাণু হামলার হুমকি দিয়েছেন। ইরানের গণমাধ্যম প্রেস টিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

তিনি লিখেছেন, ‘রাশিয়ার ১৯৯১ সালের সীমান্ত পুনরুদ্ধার একটি জিনিসের দিকে ঠেলে দিচ্ছে, তা হল পশ্চিমা দেশগুলোর সাথে যুদ্ধের অংশ হিসেবে আমাদের সর্বোচ্চ কৌশলগত অস্ত্র কিয়েভ, বার্লিন, লন্ডন ও ওয়াশিংটনের বিপক্ষে ব্যবহার করতে হবে। আর তাদের সব ঐতিহাসিকও সুন্দর জায়গাগুলোও দীর্ঘদিন ধরেই আমাদের পরমাণু অস্ত্রের নিশানায় আছে।’ 

পুতিন ঘনিষ্ঠ এই রুশ নেতা আরো দাবি করেছেন, যেকোনো দেশের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার মতো যথেষ্ট সক্ষমতা রাশিয়ার আছে। তিনি বলেছেন, তাই তাদের উচিত আগেভাগেই কেটে পড়া। আমরা ফিরিয়ে দিলে শত্রুদের ভয়াবহ রকমের ক্ষতি হবে। আভদিভকায় যেমন হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here