নীতার হাতে মোঘল সম্রাট শাহজাহানের গয়না

0

জামনগরে ছোট ছেলে অনন্ত আম্বানির সঙ্গে রাধিকা মার্চেন্টের প্রাক-বিয়ে অনুষ্ঠান সদ্য শেষ হয়েছে। উদযাপনের আড়ম্বর নিয়ে চর্চা চলেছে দেশ-বিদেশের বিভিন্ন মহলে। সব কিছু ছাপিয়ে সকলের আকর্ষণের কেন্দ্রবিন্দু ছিলেন রিল্যায়েন্স ফাউন্ডেশনের চেয়ারপার্সন এবং মুকেশ আম্বানির স্ত্রী নীতা আম্বানি। কখনও তার কারুকাজ করা শাড়ি, কখনও তার বহুমূল্য হীরের হার উঠে এসেছে চর্চায়। 

সম্প্রতি মুম্বাইয়ের জিয়ো ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত একটি সৌন্দর্য প্রতিযোগিতায় দেখা যায় নীতাকে। সেখানেও তার উপস্থিতি ছিল চোখ ধাঁধানো। কালো রঙের বেনারসিতে জংলা মিনাকারি কাজ করা শাড়ি পরে পুরষ্কারের মঞ্চ আলো করে রেখেছিলেন তিনি। তবে যে জিনিসটি নিয়ে নতুন করে চর্চা শুরু হয়েছে, তা হল নীতার হাতের বাজুবন্ধ।

আম্বানি বাড়ির বৌয়ের সংগ্রহে পৃথিবীর দুর্মূল্য সব জিনিস থাকবে, তাতে আশ্চর্য হওয়ার মতো কিছুই নেই। তবে দেশের ইতিহাস জড়িত এমন অমূল্য সম্পদ, যা সাধারণত সংগ্রহশালায় থাকার কথা। তেমন জিনিস নীতা কিনতে পারেন কি না, তা নিয়ে বিতর্ক থাকতেই পারে। আবার, এমনটাও হতে পারে যে মুঘল আমলের গয়নার নকশা থেকে অনুপ্রাণিত হয়েই তিনি একেবারে হুবহু তেমন গয়না গড়িয়েছেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here