নতুন ১০ ফিচার নিয়ে আসছে অ্যান্ড্রয়েড ১৫!

0

জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড নতুন ১০ ফিচার নিয়ে আসছে। দারুণ এ ফিচারগুলো যোগ হচ্ছে অ্যান্ড্রয়েড ১৫ সিস্টেমে। চলুন জেনে নিই ফিচারগুলো সম্পর্কে—

নতুন নাম ও লোগো : মহাকাশ এবং রকেট থেকে অনুপ্রাণিত হয়ে নতুন লোগো আনছে অ্যান্ড্রয়েড ১৫। কিছুটা অ্যান্ড্রয়েড ১৪ লোগোর মতোই হবে। পাশাপাশি থাকবে নতুন নাম। অ্যান্ড্রয়েড ১৫ ভ্যানিলা আইস ক্রিম নামে লঞ্চ করবে গুগল।

ওয়েব ক্যাম মুড : অ্যান্ড্রয়েড ১৫ ইউজারদের স্মার্টফোনগুলোকে উইন্ডোস ১১ এর সঙ্গে যুক্ত করার সময় হাই-কোয়ালিটি ওয়েব ক্যাম হিসেবে ব্যবহার করার অনুমতি দেবে। গুগল পিক্সেল স্মার্টফোনগুলোকে ওয়েব ক্যাম হিসেবে ব্যবহার করতে পারবেন।

অপ্টিমাইজ ফোল্ডেবেল স্মার্টফোন : আজকাল ফোল্ডেবেল স্মার্টফোনের যুগ, স্যামসাং, মটোরোলাসহ একাধিক সংস্থা ফোল্ডেবেল স্মার্টফোন এনেছে বাজারে। এবার তাতে আরও দ্রুত পারফরম্যান্স যোগ করতে চলেছে অ্যান্ড্রয়েড ১৫। বাড়বে ডিসপ্লে কোয়ালিটি। অ্যান্ড্রয়েড ১৫ রোল আউট হলে ফোল্ডেবেল স্মার্টফোনে একটি নতুন টাস্কবারও যোগ হবে।

ক্যামেরা কন্ট্রোল : ক্যামেরার ব্রাইটনেস বাড়ানো, ফ্ল্যাশ লাইট কন্ট্রোল, লো লাইট ক্যামেরা ইত্যাদি আরও ভালো কাস্টমাইজ করা যাবে। অ্যান্ড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেম স্মার্টফোনগুলোর ক্যামেরা আরও দক্ষ ও উন্নত করে তুলবে।

স্ক্রিন শেয়ারিং : একবার ট্যাপ করলেই স্ক্রিনের নির্দিষ্ট একটি অংশ শেয়ার করতে পারবেন। পুরো স্ক্রিন শেয়ার করতে হবে না।

নোটিফিকেশন কুলডাউন : একটি নির্দিষ্ট অ্যাপ থেকে একগুচ্ছ নোটিফিকেশন আসতে থাকলে বিরক্ত হওয়াটাই স্বাভাবিক। তবে অ্যান্ড্রয়েড ১৫-এর মাধ্যমে সেই অপ্রয়োজনীয় নোটিফিকেশনের সংখ্যা কমে যাবে।

প্রয়োজনীয় নোটিফিকেশন হাইড : ব্যাংকের ওটিপি হোক এমন কোনও নোটিফিকেশন বা মেসেজ যেখানে ব্যক্তিগত তথ্য রয়েছে তা অটোমেটিক হাইড করে দেবে অ্যান্ড্রয়েড ১৫ আপডেট।

নতুন ভলিউম কন্ট্রোল : অ্যান্ড্রয়েড ১৫ আপডেট এলে স্মার্টফোনে নতুন ভলিউম কন্ট্রোল পাবেন ব্যবহারকারীরা।

ব্লুটুথ ডায়ালগ বক্স : একাধিক ব্লুটুথ ডিভাইস যারা ব্যবহার করেন তাদের কাজে আসবে। ব্লুটুথ অপশনে কিছুক্ষণ চাপার পর একটি টগেল খুলে যাবে তাতে সাম্প্রতিক পেয়ারড বা কানেক্টেড ডিভাইস দেখা যাবে। এখান থেকে ডিভাইস সুইচ করতে পারবেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here