ধনঞ্জয়ার পর কামিন্দুর ব্যাক টু ব্যাক সেঞ্চুরি

0

অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভার পর ব্যাক টু ব্যাক সেঞ্চুরি তুলে নিয়েছেন কামিন্দু মেন্ডিসও। প্রথম ইনিংসে তিনি ১০২ রান করেছিলেন। আজ চা বিরতিতে যাওয়ার আগে ১৭১ বল খেলে ১৩ চারে ১০০ রান নিয়ে অপরাজিত আছেন। চা বিরতি পর্যন্ত দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়িয়েছে ৭ উইকেটে ৩৩৮। লিড বেড়ে হয়েছে ৪৩০ রানের। কামিন্দুর সঙ্গে ১৩ রানে অপরাজিত আছেন প্রবথ জয়সুরিয়া।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে লঙ্কানদের ২৮০ রানের জবাবে বাংলাদেশ ১৮৮ রানে অলআউট হয়ে যায়। এরপর দ্বিতীয় ইনিংসে চা বিরতির আগপর্যন্ত ৭ উইকেট হারিয়ে ৩৩৮ রান করেছে লঙ্কানরা।  

আগের দিন নাইটওয়াচম্যান হিসেবে ব্যাটিংয়ে নামা বিশ্ব ফার্নান্দো তৃতীয় দিনে দ্রুতই ফেরেন। তাকে মিরাজের হাতে ক্যাচ বানিয়ে খালেদ আহমেদ পেয়ে যান নিজের প্রথম উইকেটের দেখা। তখনও শ্রীলঙ্কার রান কেবল ১২৬।

এরপর অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভার সঙ্গী হন সেই কামিন্দু মেন্ডিস। প্রথম ইনিংসের মতো দ্বিতীয়টিতেও ভুগিয়েছে তাদের জুটি। দুজন ব্যক্তিগত সেঞ্চুরির সঙ্গে ২০২ রানের জুটিতে পিছিয়ে পড়ে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসেও তাদের জুটি ছিল ১৭৩ রানের।

প্রথম সেশনের শেষদিকে এসে কিছুটা আক্রমণাত্মকও হয়ে ওঠেন দুই ব্যাটার। এর মধ্যে ধনঞ্জয়া পেয়ে যান সেঞ্চুরির দেখা, ১৮৪ বলে ব্যক্তিগত সংগ্রহ তিন অঙ্কে নিয়ে যান তিনি। তাকে ফিরিয়েই বড় জুটিটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ।  

তার বলে পুল করতে গিয়ে মিড উইকেটে ক্যাচ দিয়ে দেন তিনি। আরও একটি দুর্দান্ত ইনিংসের ইতি ঘটে তাতে। দুই ইনিংসেই সেঞ্চুরি করা ধনঞ্জয়া ৯ চার ও ২ ছক্কায় ১৭৯ বলে ১০৮ রান করে আউট হন। তার বিদায়ের পর অপেক্ষা ছিল কামিন্দুর সেঞ্চুরির জন্য।  

চা বিরতিতে যাওয়ার আগেই সেটি পেয়ে গেছেন তিনি। আগের ইনিংসেও সেঞ্চুরি করা এই ব্যাটার এখন ১৭১ বলে ঠিক ১০০ রানে অপরাজিত আছেন। সাত বা তার নিচে নেমে এই প্রথম কোনো ব্যাটার এক টেস্টে জোড়া সেঞ্চুরির নজির গড়লেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here