দেশের নির্বাচন নিয়ে বিভ্রান্তিকর তথ্য রোধ করবে টিকটক

0

২০২৪ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনকে সামনে রেখে জনপ্রিয় প্ল্যাটফর্ম টিকটক সম্প্রতি কিছু উদ্যোগ গ্রহণ করেছে। নির্বাচন সম্পর্কিত যে কোন তথ্যের স্বচ্ছতা ও নিরাপত্তা বজায় রাখার উদ্দেশ্যে এই উদ্যোগ নিয়েছে টিকটক। 

মিথ্যা তথ্য, সহিংসতা এবং বিদ্বেষমূলক বক্তব্যের প্রচার রোধ করতে টিকটকের কমিউনিটি গাইডলাইনসে রয়েছে সুনির্দিষ্ট নীতিমালা। এই নিয়মগুলোর ভিত্তিতে নির্বাচন সম্পর্কিত বিভ্রান্তিকর তথ্য সরিয়ে দিবে প্ল্যাটফর্মটি। ভোটার নিবন্ধন, প্রার্থীর যোগ্যতা, ব্যালট গণনা এবং নির্বাচনের ফলাফল সম্পর্কিত এমন আরও বিষয় এতে বিবেচনা করা হবে। যেসব কনটেন্ট ভোটারদের মধ্যে আতঙ্ক তৈরি করে, ভোট প্রদানে বাধা দেয় বা সহিংসতা সৃষ্টি করে – টিকটকের নীতিমালা অনুযায়ী সেইসব কনটেন্ট সম্পূর্ণভাবে নিষিদ্ধ। ৪০,০০০ এরও বেশি কর্মী এবং উন্নত প্রযুক্তির সমন্বয়ে এই নীতিগুলো প্ল্যাটফর্মটিতে প্রয়োগ করা হয়। এছাড়া, গোয়েন্দা সংস্থা, ইন্ডাস্ট্রি পার্টনার এবং সামাজিক সংস্থা এ ক্ষেত্রে যুক্ত থাকে। 

প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের অভিজ্ঞতা নিরপেক্ষ এবং অবাধ রাখার লক্ষ্যে, রাজনৈতিক বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে টিকটকের পলিসি রয়েছে। যে কোন ধরনের রাজনৈতিক প্রচার, রাজনৈতিক বিজ্ঞাপন এবং রাজনৈতিক তহবিল সংগ্রহ করা টিকটকে নিষিদ্ধ। যার ফলে সরকার, রাজনীতিবিদ বা রাজনৈতিক দলের সাথে যুক্ত অ্যাকাউন্টগুলোর সীমিতভাবে প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারে। বৈশ্বিক নানান বিষয় বা ঘটনা একটি প্ল্যাটফর্মকে প্রভাবিত করতে পারে। তাই বাংলাদেশসহ বিশ্বজুড়ে প্ল্যাটফর্মটির সকল কমিউনিটির জন্য টিকটক কাজ করে যাচ্ছে। দায়িত্বশীল এবং নির্ভরযোগ্য তথ্যের উৎস হিসাবে টিকটককে তুলে ধরতেই এই প্রচেষ্টা। নির্বাচনী স্বচ্ছতায় টিকটকের উদ্যোগ সম্পর্কে আরও জানতে ভিজিট করুন: বাংলাদেশ জাতীয় নির্বাচনের সময় আমাদের কমিউনিটিকে সমর্থন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here