তৃণমূল ও বিজেপির তারকা প্রচারকের তালিকা প্রকাশ

0

আসন্ন লোকসভা নির্বাচনে প্রার্থী তালিকা ঘোষণার ক্ষেত্রে চমক দিয়েছিল পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস। রাজ্যের ৪২টি লোকসভা আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে তাদেরকে সাথে নিয়ে রাম্পে (ramp) হেঁটে প্রার্থীদের পরিচয় করিয়ে দিয়েছিলেন দলনেত্রী মমতা ব্যানার্জি। এবার তারকা প্রচারকেরদের (star campaigners) নাম ঘোষণাতেও টেক্কা দিল তৃণমূল। 

লোকসভা নির্বাচনে প্রার্থীদের হয়ে কোন কোন তারকারা প্রচারণায় অংশ নেবেন তার একটি তালিকা দলের এক্স হ্যান্ডেলে প্রকাশ করা হয়। মোট ৪০ জন তারকা প্রচারকের নাম প্রকাশ করেছে শাসক দল। সেই নামের তালিকা নির্বাচন কমিশনেও পাঠানো হয়েছে। 

তবে তারকা প্রচারকের তালিকায় ঠাঁই হয়নি বিদায়ী দুই সংসদ সদস্য মিমি চক্রবর্তী এবং নুসরাত জাহানের। এমনকি গত ২০১৯ সালের লোকসভা নির্বাচনে জিতলেও এবার মিমি এবং নুসরাত কাউকেই প্রার্থী করেনি তৃণমূল। 

আগামী ৩১ মার্চ থেকে নির্বাচনী প্রচারণা শুরু করতে যাচ্ছেন মমতা ব্যানার্জি। সম্প্রীতি কালীঘাটে নিজের বাড়িতে পড়ে গিয়ে কপালে ও নাকে আঘাত পান মমতা। আপাতত কিছুটা সুস্থ তিনি। ৩১ মার্চ নদীয়া জেলার কৃষ্ণনগরের ধুবুলিয়াতে প্রথম জনসভায় অংশ নেবেন মমতা। সেখানে দলের কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রের প্রার্থী মহুয়া মৈত্র এবং রানাঘাট লোকসভা কেন্দ্রের প্রার্থী মুকুটমণি অধিকারীর হয়ে প্রচারণা করবেন মমতা। পরদিন ১ এপ্রিল বহরমপুর স্টেডিয়ামে আরেকটি সভা করার কথা রয়েছে মমতার। 

অন্যদিকে বিজেপিও তাদের তারকা প্রচারকদের (star campaigner) তালিকা প্রকাশ করেছে। মঙ্গলবার পশ্চিমবঙ্গে প্রচারণার জন্য ৪০ জনের তারকা প্রচারকের নাম ঘোষণা করে বিজেপি। সেই তালিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, অভিনেতা মিঠুন চক্রবর্তীর পাশাপাশি প্রথম সারিতে জায়গা পেয়েছেন অভিনেতা-বিজেপি নেতা রুদ্রনীল ঘোষ। 

তালিকায় রয়েছেন কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি,  ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা, দলের আইটি সেল প্রধান অমিত মালব্য, পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, বিজেপি সাংসদ দিলীপ ঘোষ, সুকান্ত মজুমদার প্রমূখ। 

উল্লেখ্য, ভারতের ১৮ তম লোকসভা নির্বাচনে ৫৪৩ টি আসনের জন্য মোট সাত দফায় ভোট নেওয়া হবে। আগামী ১৯ এপ্রিল থেকে ১ জুন চলবে ভোটগ্রহণ পর্ব। গণনা ৪ জুন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here