ঠাকুরগাঁওয়ে দিন দিন বাড়ছে ভুট্টা চাষ

0

চাষ ও উৎপাদনের দিক থেকে ঠাকুরগাঁও এখন দেশের সর্বোচ্চ তৃতীয় ভুট্টা উৎপাদনকারী জেলা। একসময় এই জেলা ধান ও গম চাষে একধাপ এগিয়ে ছিল। গত কয়েক বছর ধরে কম খরচে বেশি লাভ হওয়ায় জেলায় ভুট্টা চাষ দিন দিন বাড়ছে। অন্য ফসল চাষে লাভ কম হওয়ায় বিকল্প হিসেবে ভুট্টা চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

উচ্চ ফলনশীল জাত, অত্যাধুনিক পদ্ধতিতে চাষাবাদ এবং আবহাওয়া অনুকূলে থাকায় এ অঞ্চলে ভুট্টার বাম্পার ফলন হয়। গত বছর ৩৮ হাজার ১০ হেক্টর জমিকে ভুট্টা চাষ হয়েছিল। এ বছর প্রায় ৪০ হাজার ৪৯৫ হেক্টর জমিতে চাষ করা হয়েছে। যার সম্ভাব্য উৎপাদন ৪ লাখ ৭৫ হাজার ৮০০ মেট্রিক টন। কয়েক বছরে চাষ বেড়েছে ৫ গুণেরও বেশি।

সেই সঙ্গে ভুট্টা চাষে ভালো ফলনের পাশাপাশি সুনাম কুড়িয়েছে ঠাকুরগাঁও। সারাদেশের মধ্যে ভুট্টা উৎপাদনে শীর্ষদের মধ্যে তৃতীয় স্থান দখল করেছে। কৃষকেরা জানান, আগে যেসব জমিতে গম চাষ হতো এখন নানা ভোগান্তি ও বিড়ম্বনার কারণে সেসব জমিতে ভুট্টা চাষ বাড়ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সিরাজুল ইসলাম বলেন, দিন দিন বেড়ে চলেছে ভুট্টা চাষ। ফসলটি জেলার কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। আমাদের পক্ষ থেকেও প্রণোদনাসহ সার্বিক সহযোগিতা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here