টপলেডি পেঁপে থেকে দ্বিগুণ লাভের স্বপ্ন দেখছেন চাষি

0

টাঙ্গাইলের সখীপুরে টপলেডি জাতের পেঁপে চাষে বাম্পার ফলন হওয়ায় দ্বিগুণ লাভের স্বপ্ন দেখছেন মো. সোহেল রানা নামের এক চাষি। উপজেলার গজারিয়া ইউনিয়নের কীর্ত্তণখোলা গ্রামে এক একর বিশ শতাংশ জমিতে ১১ শত পেঁপে গাছ লাগিয়েছেন তিনি। পেঁপের বর্তমান বাজার মূল্য অনুপাতে ধারণা করা হচ্ছে সোহেল রানা প্রায় ১০ লাখ টাকার পেঁপে বিক্রি করবেন এ বছর।

সরেজমিন দেখা যায়, প্রতিটি পেঁপে গাছে ব্যাপক পেঁপে ধরে আছে। প্রতিটি গাছে প্রায় ৬০ থেকে ৮০ কেজি পেঁপে। চারা রোপণের চার মাস পর থেকেই পেঁপে ধরে আসছে বলে জানায় বাগানের মালিক। ভালোভাবে যত্ন করলে প্রতিটি গাছ থেকে দুই বছর পর্যন্ত পেঁপে সংগ্রহ করা যাবে বলে জানায় সোহেল রানা।

মো. সোহেল রানা বলেন, দেশী জাতের পেঁপের তুলনায় টপলেডি জাতের পেঁপের দ্বিগুণ ফলন এবং কয়েক মাসের মধ্যে গাছে পেঁপে ধরে। এ পেঁপেগুলো খেতে অনেক মিষ্টি, তাই ক্রেতারা খুবই আকৃষ্ট। বাগান থেকেই পেঁপে বিক্রি করছি। ব্যবসায়ীরা বাগানে এসে পেঁপে তুলে পিকাপ দিয়ে ঢাকার নিয়ে যাচ্ছে। বর্তমান বাজার মূল্য অনেক ভালো। আশা করছি এ বছর প্রায় ১০ লাখ টাকার বিক্রি করবো।

উপজেলা কৃষি কর্মকর্তা নিয়ন্তা বর্মন বলেন, সখীপুরের মাটি যেকোনো ফল চাষের জন্য উপযোগী। অল্প দিনের মধ্যে পেঁপে চাষ করে লাভবান হওয়া যায়। দেশী জাতের পেঁপের চেয়ে এই টপলেডি পেঁপে চাষে দ্বিগুণ ফলন ও লাভ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here