জিম্মি মুক্তি দিতে আহ্বান ১৮টি দেশের, যা বলল হামাস

0

যুক্তরাষ্ট্রসহ ১৮টি দেশ গাজার সংকট নিরসনের পথ হিসেবে হামাসকে তাদের হাতে বন্দীদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে।

যৌথ এক বিবৃতিতে বলা হয়, ‘আমরা গাজায় ২০০ দিনেরও বেশি সময় ধরে হামাসের হাতে আটক সব জিম্মিকে অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানাচ্ছি।

যৌথ বিবৃতিতে বলা হয়, আমরা জোর দিয়ে বলছি, জিম্মিদের মুক্তির চুক্তি গাজায় তাৎক্ষণিক এবং দীর্ঘায়িত যুদ্ধবিরতি আনবে। এটা গাজাজুড়ে অতিরিক্ত প্রয়োজনীয় মানবিক সহায়তা সরবরাহের সুবিধা এবং সংঘাতের বিশ্বাসযোগ্য অবসানের দিকে পরিচালিত করবে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হামাস গাজায় আটক বন্দীদের মুক্তির যে কোনো চুক্তির অংশ হিসেবে গাজা যুদ্ধ স্থায়ী বন্ধের দাবি পুনর্ব্যক্ত করেছে।

হামাসের জ্যেষ্ঠ কর্মকর্তা সামি আবু জুহরি রয়টার্সকে বলেছেন, হামাসের ওপর মার্কিন চাপের কোনো মূল্য নেই।

ওয়াশিংটন ডিসি থেকে আল জাজিরার সাংবাদিক মাইক হান্না বলেছেন, যুক্তরাষ্ট্রসহ ১৮টি দেশ সমঝোতার চলমান এই প্রচেষ্টায় হামাসের ওপর চাপ বাড়ানোর চেষ্টা করছে বলে মনে হচ্ছে। এসব দেশ এক যৌথ বিবৃতিতে গাজায় আটক সব বন্দীর অবিলম্বে মুক্তি দিতে হামাসের প্রতি আহ্বান জানিয়েছে।

তবে বিবৃতিতে ইসরায়েলি সরকার কর্তৃক আটক ফিলিস্তিনি বন্দীদের মুক্তি দিতে সমন্বিত কোনো আহ্বান নেই।

এদিকে বৃহস্পতিবার ওয়াইনেটের এক প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি কর্মকর্তাদের কাছে জিম্মি চুক্তির নতুন পরিকল্পনা উপস্থাপন করেছে মিশর। 

আইডিএফের চিফ অব স্টাফ হারজি হালেভি এবং ইসরায়েলি নিরাপত্তা সংস্থার প্রধান রোনেন বার বুধবার কায়রো সফর করেন। তবে তারা মিশরের পরিকল্পনা নিয়ে কোনো মন্তব্য করেননি। সূত্র : আল জাজিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here