চাকরি হারালেন চ্যাটজিপিটির উদ্ভাবক স্যাম অল্টম্যান

0

চাকরিচ্যুত হয়েছেন চ্যাটজিপিটির উদ্ভাবনকারী প্রতিষ্ঠান ওপেনএআই’র সিইও স্যাম অল্টম্যান। স্যাম অল্টম্যানকে বরখাস্ত করার পর ওপেনএআই’র সহ-প্রতিষ্ঠাতা গ্রেগ ব্রুকম্যানও ইস্তফা দিয়েছেন। 

গতকাল শুক্রবার (১৭ নভেম্বর) এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি এ তথ্য জানিয়েছে। 

বিবৃতিতে আরও জানিয়েছে, স্যামের বিষয়ে যথাযথ পর্যালোচনা করে ও প্রক্রিয়া মেনে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি পরিচালনা পর্ষদের সঙ্গে সেভাবে যোগাযোগ করছিলেন না। দূরত্ব রেখেছিলেন, যা প্রতিষ্ঠান পরিচালনায় তার সক্ষমতার ক্ষেত্রে বাধা তৈরি করছিল। ওপেনএআইকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে স্যামের সক্ষমতা নিয়ে পরিচালনা পর্ষদের আস্থার ঘাটতি দেখা দিয়েছে। এ কারণে তাকে চাকরিচ্যুত করা হয়েছে।

চ্যাটজিপিটি বাজারে এনে প্রযুক্তিজগতে বড় প্রতিযোগিতার সূচনা করেন স্যাম। চ্যাটজিপিটি বাজারে ছেড়ে খ্যাতি পায় ওপেনএআই। স্যামও পরিচিতি পান।

চ্যাটজিপিটি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির দারুণ কিছু ব্যবহার দেখিয়েছে। মেটা, মাইক্রোসফট, গুগল ও অ্যামাজনের মতো টেক জায়ান্টরা বড় বিনিয়োগ করেছে। 

স্যামের অবদান স্মরণ করে ধন্যবাদ জানিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। ৩৮ বছর বয়সী স্যামের জন্ম যুক্তরাষ্ট্রের মিসৌরিতে। তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন।

সিইও পদ থেকে বরখাস্ত হওয়ার পর স্যাম অল্টম্যান এক্স হ্যান্ডেলে জানান, ‘আমি ওপেনএআইয়ে ভালো সময় কাটিয়েছি। প্রতিভাবান ব্যক্তিদের সঙ্গে কাজ করতে পেরে আমি আনন্দিত।’

সম্প্রতি সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত এশিয়া-প্যাসিফিক কো-অপারেশনে তিনি বলেন, আত্ম-ধ্বংসের পথে এগোচ্ছে মানবজাতি। সমাজে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব গুরুত্বর হতে পারে। যদিও তিনি মনে করেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এখনও অবধি মানুষের আবিষ্কার করা সবচেয়ে কার্যকরী প্রযুক্তি। যার খারাপ দিকগুলো চিহ্নিত করতে পারলে সমস্যার সমাধান হতে পারে।

সূত্র : আল-জাজিরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here