চাঁদপুরে ৬ লাখ মেট্টিক টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা

0

চাঁদপুরের অভয়াশ্রম এলাকায় ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় মার্চ-এপ্রিল দুই মাসের অভিযান কঠোরভাবে পালিত হয়েছে বলে জানান জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান। 

অভয়াশ্রম চলাকালে জেলেদের নদীতে নামতে না দেওয়ার ফলে জাটকা মাছগুলো চাঁদপুরের নদী  অতিক্রম করে আবার সাগরে যেতে পেরেছে। সম্মিলিতভাবে অভিযান পরিচালনা করায় আশা করছি এবার ৬ লাখ মেট্টিক টন ইলিশ উৎপাদিত হবে।

তিনি বলেন, এ বছর ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের প্রকল্প পরিচালক মোল্লা এমদাদুল্যাহ’র সার্বিক তত্ত্বাবধানে ১০টি স্পিডবোট নিয়ে দিন ও রাত অভিযান পরিচালনা করা হয়। 
রমজান মাসেও জেলা-উপজেলা প্রশাসন, আমাদের মৎস্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী, কোস্টগার্ড ও নৌ-পুলিশ নদীতে অবস্থান করেন। যে কারণে অন্য জেলার জেলেরা ব্যাপকহারে এবার আমাদের নদীতে নামতে পারেনি। 

এরপরেও নিষেধাজ্ঞা অমান্য করে যেসব জেলে নদীতে নেমেছে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের আইনের আওতায় আনা হয়েছে বলে জানান তিনি।

অভিযানকালে সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম, সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান, মো. জামিল হোসেন, কোস্টগার্ড, নৌ পুলিশের কর্মকর্তা ও  সদস্যরা অভিযানে অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here