ক্ষমা চাইবেন না, সাফ জানিয়ে দিলেন রোমান সানা

0

ক্ষমা চাইবেন না বলে সাফ জানিয়ে দিলেন সম্প্রতি জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দেওয়া দেশ সেরা আরচার রোমান সানা।

রবিবার বাংলাদেশ আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিবউদ্দিন আহমেদ চপলের সঙ্গে দেখা করেন তিনি। 

অবসরের সিদ্ধান্ত নেওয়ার পর সংবাদমাধ্যমে অনেক কষ্টের কথা তুলে ধরেন এই আরচার। পদকজয়ী হওয়া সত্যেও প্রাপ্য সম্মান, সুযোগ-সুবিধা না মেলার অভিযোগ তোলেন তিনি। অবসরের সিদ্ধান্ত জানিয়ে ফেডারেশনকেও চিঠি দিয়েছিলেন রোমান। তবে ফেডারেশনের পক্ষ থেকে কোনও ধরনের যোগাযোগ না করায় সরে দাঁড়ানোর চূড়ান্ত সিদ্ধান্ত নেন তিনি। রোমানের এই ঘোষণায় তোলপাড় শুরু হয় ক্রীড়াঙ্গনে। এ নিয়ে মুখ খোলেন ফেডারেশনের সাধারণ সম্পাদক চপল। রোমানের বিরুদ্ধে পাল্টা এন্তার অভিযোগ তোলেন তিনি। রোমানকে মানসিক রোগীর কাতারেও ফেলে দেন চপল। আরচারি খেলে কোটিপতি হয়েছেন রোমান সানা, খুলনায় নিজ বাড়িতে পাঁচতলা বাড়ি তুলেছেন, পদক জয়ের পর আকর্ষণীয় অর্থ পুরস্কার দেওয়ার মতো অনেক কথাই বলেন চপল।

রবিবার জার্মান কোচ মার্টিন ফ্রেডরিখের উপস্থিতিতে কথা হয় দু’জনের মধ্যে। সেখানেই চপল রোমানকে নিঃশর্ত ক্ষমা চেয়ে খেলা শুরু করতে বলেন। তবে রোমান সাফ জানিয়ে দেন, ক্ষমা তিনি চাইবেন না। 

রোমান বলেন, “আমি তো কোনও অপরাধ করিনি। কেন ক্ষমা চাইব? আমি তো ব্যক্তিগতভাবে কারও বিরুদ্ধে কিছু বলিনি। কারও সঙ্গে আমার কোনও সমস্যাও নেই। আমি একটা পরিবর্তনের কথা বলেছি। যাতে কেবল আমি নই, সবাই উপকৃত হয়। ক্ষমা চেয়ে জাতীয় দলে ফেরার আর কোনও ইচ্ছা নেই আমার। আমার কথা হল ক্যাম্পে থাকা আরচারদের এবং যারা অতীতে দেশকে পদক এনে দিয়েছেন, তাদের সুযোগ-সুবিধা বাড়াতে হবে। যদি দাবি মেনে নেওয়া হয়, তবেই ফিরব। নইলে আর জাতীয় দলে খেলব না।”

নিজেকে সম্পূর্ণ সুস্থ দাবি করে চপলের মানসিক রোগী মন্তব্যের তীব্র প্রতিবাদ করেন রোমান।

তিনি বলেন,  “দেখুন, বিশ্বের সব দেশের আরচারি দলের সঙ্গে একজন মনোবিদ থাকেন। পাশের দেশ ভারতেরও আছে। তাহলে তো দুনিয়াজুড়ে সব আরচার মানসিক রোগী। আমার রাগ একটু বেশি। এ জন্য একবার মনোবিদের কাছে গিয়েছিলাম। সেটা নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাওয়ার জন্য। মনোবিদের মেডিকেল সার্টিফিকেট বিশ্ব আরচারিতে পাঠাতে হয়েছে। তাই বলে আমি মানসিক রোগী হয়ে গেলাম?”

খুলনায় পাঁচতলা বাড়ির যে কথা চপল বলেছেন, সেটা বানোয়াট দাবি করে রোমান বলেন, “প্রথমত, স্যার বলেছেন আমি খুলনা শহরে পাঁচতলা বাড়ির মালিক। এটা সম্পূর্ণ মিথ্যা। খুলনার রূপসায় আমি আর আমার বাবা মিলে পৈতৃক সম্পত্তিতে কোনওমতে এক তলা একটা বাড়ির কাজে হাত দিয়েছি। অর্থের অভাবে সেটাও পুরোপরি করতে পারিনি। উনি কোত্থেকে আমার পাঁচতলা বাড়ি পেলেন, সেটা উনিই বলতে পারবেন।”

পদক জয়ের পর প্রতিশ্রুত পারফরম্যান্স বোনাসের না পাওয়ার কথা বলেছেন রোমান।

তিনি বলেন, “উনি (চপল) বলেছেন পদক জয়ের পর এক হাজার ইউরো বা ডলার দেওয়ার কথা। কিন্তু সেই প্রতিশ্রুত বোনাস আমি পাইনি। বড়জোর লোকলজ্জা এড়াতে ১০০ ডলার দিয়েছেন। অথচ তিনি বলে দিলেন হাজার ডলার দিয়েছেন। ওনার মতো সম্মানিত লোকের এসব কথা বলা ঠিক নয়। তাতে উনি নিজেই সম্মান খোয়াচ্ছেন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here