কৃত্রিম বুদ্ধিমত্তার অপব্যবহার ঠেকাতে নতুন নিয়ম চালু করেছে ইউটিউব

0

নতুন নিয়ম চালু করেছে ভিডিও শেয়ারিং অ্যাপ ইউটিউব। নতুন কার্যক্রমের আওতায় কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের ওপর বেশি বিধি-নিষেধ জারি করেছে ফেসবুক।

এই নিয়মের আওতায় প্রকাশের আগেই সেটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে তৈরি করা হয়েছে কি না, তা বাধ্যতামূলকভাবে জানাতে হবে নির্মাতাদের। 

নতুন এ নিয়ম চালুর পর থেকে ইউটিউবে ভিডিও প্রকাশ করতে গেলেই ভিডিওর পরিচিতি লেখার জন্যে বেশ বড় একটি তালিকা সামনে আসছে। এই তালিকায় ভিডিও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি হয়েছে কি না বা ভিডিওতে কোনো ব্যক্তি বা স্থানের ছবি নকল বা পরিবর্তন করা হয়েছে কি না, তা জানাতে বলা হয়। এমনকি বাস্তবে ঘটেনি এমন কোনো দৃশ্য ভিডিওতে থাকলে, তা-ও উল্লেখ করতে বলা হয় তালিকাটিতে। নির্মাতাদের দেয়া সব তথ্য ভিডিওর বর্ণনায় স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হয়ে যাবে। ফলে দর্শকেরা সহজেই জানতে পারবেন, ভিডিওটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা হয়েছে। 

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি কোনো ভিডিওতে মিথ্যা বা ভুল তথ্য থাকলে সেই ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হবে। ইউটিউব জানিয়েছে, যেসব নির্মাতা নতুন এ নিয়ম অনুসরণ করবেন না, তাদের বিরুদ্ধে বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে ইউটিউবের পার্টনার প্রোগ্রাম থেকে নিয়মভঙ্গকারী নির্মাতা বা চ্যানেলগুলোকে ব্লক করা হবে। ফলে ইউটিউব থেকে আয় করতে পারবেন না তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here