কিউআর কোড স্ক্যানে যে সতর্কতা জরুরি

0

ইন্টারনেট ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ তথ্য ও অর্থ হাতিয়ে নিতে ভুয়া কিউআর কোড ব্যবহার করছে সাইবার অপরাধীরা। এজন্য সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা কিউআর কোড স্ক্যান করার সময় সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। 

সহজেই কিউআর কোড স্ক্যান করে বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করা যায় বিধায় অনেকেই কিউআর কোড স্ক্যান করে বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রবেশ করেন। সাইবার অপরাধীরা ব্যবহারকারীদের এ আগ্রহ কাজে লাগিয়ে প্রথমে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের নামে ভুয়া কিউআর কোড তৈরি করে পাঠায়। জরুরি তথ্য জানানোর প্রলোভনে পাঠানো এসব কিউআর কোড স্ক্যান করলেই ক্ষতিকর ম্যালওয়্যারযুক্ত ওয়েবসাইট চালু হয়। অনেক সময় কিউআর কোড স্ক্যান করলেই যন্ত্রে ম্যালওয়্যার প্রবেশ করে।

সাইবার নিরাপত্তা–বিশেষজ্ঞরা কিউআর কোডের মাধ্যমে চালানো সাইবার হামলাকে ফিশিংয়ের সঙ্গে সাদৃশ্য রেখে সংক্ষেপে ‘কুইশিং’ হামলা বলছেন। ইন্টারনেট ব্যবহারকারীদের সতর্ক করে দিয়ে তারা বলেছেন, বিভিন্ন ব্যাংকের নামে ভুয়া ই–মেইল ঠিকানা তৈরি করে কিউআর কোড পাঠাচ্ছেন সাইবার অপরাধীরা। এসব ক্ষেত্রে বেশির ভাগ সময়ই অ্যাকাউন্টের তথ্য হালনাগাদসহ বিভিন্ন সেবা ব্যবহারের প্রলোভন দেখানো হয়। আর তাই অপরিচিত ঠিকানা থেকে বা সামাজিক যোগাযোগমাধ্যমে পাঠানো কিউআর কোড স্ক্যান করা থেকে বিরত থাকতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here