কানাডায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

0

কানাডার স্থানীয় সময় ১৭ মার্চ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, টরন্টোতে যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস-২০২৪ উদযাপন করা হয়।

এ উপলক্ষে বাংলাদেশ কনস্যুলেট দিনব্যাপী কর্মসূচির আয়োজন করে। সকালে বাংলাদেশ হাউসে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয় এবং দ্বিতীয় পর্যায়ে বঙ্গবন্ধু ও বাংলাদেশ নিয়ে শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতাসহ আমন্ত্রিত অতিথিবৃন্দের অংশগ্রহণে কনস্যুলেট প্রাঙ্গনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

উপস্থিত আমন্ত্রিত বক্তাগণ জাতির এই স্মরণীয় দিনে স্বাধীনতার মহানায়ক, স্বাধীন বাংলাদেশের স্থপতি, বঙ্গবন্ধুর শৈশব, দূরদৃষ্টিসম্পন্ন সুদীর্ঘ রাজনৈতিক নেতৃত্ব এবং সংগ্রামী জীবনের উপর আলোকপাত করেন। একইসাথে এ বছরের প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে, আনব হাসি সবার ঘরে’-অত্যন্ত গুরুত্বপূর্ণ মর্মে আলোচনা করেন।

কনসাল জেনারেল মোঃ ফারুক হোসেন তার বক্তব্যের শুরুতে বাংলার অবিসংবাদিত নেতা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বাংলাদেশসহ বিশ্বের সকল শিশু কিশোরকে আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি বলেন, ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার ঐতিহ্যবাহী শেখ পরিবারে বঙ্গবন্ধু জন্মগ্রহন করেন। শৈশবকাল থেকেই ছিলেন নির্ভীক, দয়ালু এবং পরোপকারী। স্কুলে পড়ার সময় থেকেই তার নেতৃত্বের গুণাবলি বিকাশ লাভ করতে থাকে। ধীরে ধীরে তিনি হয়ে উঠেন বাংলার নিপীড়িত মানুষের অধিকার আদায়ের শেষ আশ্রয়স্থল। শিশুদের প্রতি জাতির পিতার ছিল অপরিসীম মমতা। তিনি বিশ্বাস করতেন এই শিশুরাই তার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলবে। তিনি আরও বলেন, মহান নেতার জীবন ও আদর্শ অনুসরণে এ দেশের শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

সর্বশেষে জাতির পিতার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে, আগামী দিনের কর্ণধার শিশুদের উজ্জ্বল ভবিষ্যৎ ও দেশের সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here