কবিতা থেকে ‘নয়া মানুষ’ চলচ্চিত্রের গান

0

বাংলাদেশ ও বাংলা ভাষার অন্যতম প্রধান কবি নির্মলেন্দু গুণের বাংলার মাটি বাংলার জল কাব্যগ্রন্থের ‘পুরো মানুষের গান’ কবিতা থেকে তৈরি হলো ‘নয়া মানুষ’ চলচ্চিত্রের ‘মানুষ’ শিরোনামে একটি গান। বেলাল খানের সুর ও কণ্ঠে গানটির সঙ্গীত আয়োজন করেছেন শোভন রয়।

কবি নির্মলেন্দু গুণ গানটি নিয়ে বলেন, ‘এই কঠিন কবিতার বাণীকে সুরের শিকলে বাঁধা কঠিন। এই কঠিন কাজটি করার জন্য সুরকার, কণ্ঠশিল্পী ও চলচ্চিত্রটির নির্মাতাসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই। গানটি আমার খুবই ভালো লেগেছে।’

নির্মাতা বয়াতি বলেন, কবি ও চলচ্চিত্র নির্মাতা মাসুদ পথিক দাদার সঙ্গে কাজ করার সুবাদে কবি নির্মলেন্দু গুণ দাদার সাথে মেশার সুযোগ পাই। একদিন তাকে জানালাম- আমার প্রথম চলচ্চিত্রের জন্য গানের কথা প্রয়োজন। বিষয়বস্তু জেনে দাদা পুরো মানুষের গান কবিতাটি আমাকে দিয়ে বললেন- প্রথম দু’টি স্তবক থেকে গানটা করতে পারো। খুব ভালো হবে তোমার ছবির থিম সং। বর্তমান বাংলা সাহিত্যের প্রধান কবি যে ভালবাসা ‘নয়া মানুষ’ চলচ্চিত্রকে দিলেন তা আমাদের টিমকে সাহস ও অনুপ্রেরণা দিয়েছে।

আ মা ম হাসানুজ্জামানের ‘বেদনার বালু চরে’ উপন্যাস অবলম্বনে মাসুম রেজা’র চিত্রনাট্যে সোহেল রানা বয়াতির প্রথম চলচ্চিত্র নয়া মানুষ এর চিত্রধারণের কাজ শেষ হয়েছে। কমল চন্দ্র দাসের চিত্রগ্রহণে নির্মাণাধীন চলচ্চিত্রটিতে অভিনয় করছেন রওনক হাসান, মৌসুমী হামিদ, আশীষ খন্দকার, ঝুনা চোধুরী, নিলুফার ওয়াহিদ, বদরুদ্দোজা, স্মরণ সাহা, শিখা কর্মকার, মাহিন রহমান, মেহারান সানজানা, পারভীন পারু, মেরিও শিশুশিল্পী ঊষসী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here