কংগ্রেসনাল অ্যাওয়ার্ডপ্রাপ্ত পানি বিশেষজ্ঞ ড. সুফিয়ানের ইন্তেকাল

0

মার্কিন কংগ্রেস কর্তৃক বিশেষ সম্মাননাপ্রাপ্ত বাংলাদেশি-আমেরিকান প্রকৌশলী ড. সুফিয়ান এ খন্দকার ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। হৃদরোগে আক্রান্ত হয়ে ৩ মার্চ সন্ধ্যা ৭টা ৩৭ মিনিটে নিউইয়র্ক সিটির এস্টোরিয়ায় মাউন্ট সিনাই হাসপাতালে তিনি ইন্তেকাল করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। পাবনার সন্তান ড. সুফিয়ান বেশ কয়েক সপ্তাহ ধরেই ঐ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এমন অবস্থায় তিনি রবিবার অপরাহ্নে হৃদরোগে আক্রান্ত হন বলে পারিবারিক সূত্রে জানা গেছে। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই পুত্রসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। 

ড. সুফিয়ান এ খন্দকারের মৃত্যুতে গোটা কম্যুনিটিতেই শোকের ছায়া নেমে এসেছে। পেশাগতভাবে অনেক উচ্চপদে থাকলেও চালচলনে একেবারেই সাদা-মাটা হওয়ায় সর্বস্তরের প্রবাসীর কাছে অত্যন্ত প্রিয় মানুষ ছিলেন। বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন ও কল্যাণের ব্যাপারে ছিলেন আপসহীন। সর্বশেষ তিনি গত সেপ্টেম্বরে বিশ্বখ্যাত কলম্বিয়া ইউনিভার্সিটিতে বাংলাদেশ প্রতিদিনের উদ্যোগে ‘বাংলাদেশের অর্থনীতি: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারের অন্যতম প্যানেলিস্ট হিসেবে গবেষণামূলক প্রবন্ধ উপস্থাপন করেছিলেন। 

এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে (ভিডিওতে ধারণকৃত) বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ড. সুফিয়ান এ খন্দকার মৃত্যুর আগ পর্যন্ত বাংলাদেশের প্রথম নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টের ডিজাইন এবং পর্যালোচনা বিষয়ক উপদেষ্টা ছিলেন। 

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ‘আমেরিকান এসোসিয়েশন অব বাংলাদেশী ইঞ্জিনিয়ারস অ্যান্ড আর্কিটেক্ট’ তথা এএবিইএ’র জাতীয় কমিটির কর্মকর্তারা। আমেরিকায় বসবাসরত বাংলাদেশী প্রকৌশলীদের সমন্বয়ে গঠিত ‘এএবিইএ’র জাতীয় কমিটির সভাপতি হিসেবে অন্তত: দু’মেয়াদের জন্যে নির্বাচিত হয়েছিলেন ড. সুফিয়ান। 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here