উৎসবের সাজ-পোশাক

0

কদিন বাদেই ঈদুল ফিতর। দিন কয়েকের জন্য বাংলায় বিরাজ করবে উৎসব। রঙিন বসন আর বাহারি সাজে সেজে উঠবে উৎসবপ্রেমী মানুষ।  তবে উৎসব এবং আনন্দকে ঘিরে সাজ-পোশাকের ধরনও আলাদা…

রমজান মাসের শুরুতেই তরুণদের মনে থাকে ঈদ উদযাপনের পরিকল্পনা। একই ভাবনায় পিছিয়ে  নন প্রবীণরাও। আর ঈদ উৎসবের রং সবার আগে ছড়িয়ে পড়ে ছোট্ট সোনামণিদের মনে। নতুন জামা চাই-ই চাই। এক সময় ভিনদেশি পোশাকের প্রতি আগ্রহ থাকলেও আজকাল সেই ভাবনা থেকে পিছিয়ে এসেছেন ফ্যাশনপ্রেমীরা। আর ফ্যাশন ডিজাইনাররাও গ্রাহকদের হতাশ করছেন না। তাদের ভাবনার প্রতিফলন ঘটিয়ে চলেছেন ফ্যাশন হাউসগুলোর ডিজাইনাররা।
 
ফ্যাশন হাউস কে-ক্র্যাফটের নির্বাহী পরিচালক খালিদ মাহমুদ খান বলেন, যারা ফ্যাশন সচেতন তারা বিদেশি পোশাকের চেয়ে দেশীয় পোশাক ও ডিজাইনের প্রতি আস্থা রাখছেন। প্রতি বছরই ট্রেন্ড পরিবর্তন হচ্ছে। আসছে নতুন নতুন নকশা, পোশাকের কাটেও আসছে পরিবর্তন। গতানুগতিক বাঙালি পোশাকের নকশাতে আনা হয়েছে ভারী কাজের ছোঁয়া।

শাড়ি পরার ক্ষেত্রেও এখন এসেছে নতুনত্ব। ডিজাইনার ব্লাউজগুলোর চাহিদা অনেক। গৎবাঁধা ডিজাইনের বাইরে নতুনের ছোঁয়া খুঁজছেন সবাই। অনেকে আবার শুধু ব্লাউজ দিয়ে শাড়ি না পরে ক্রপ টপ, শার্ট, টপ, টি-শার্টকে শাড়ির যুগলবন্দি করেছেন। আবার অনেকেই সাধারণ শাড়িকে অসাধারণ লুক দিতে ডিজাইনার ব্লাউজের দিকে ছুটছেন।

শাড়ির মতো সালোয়ার কামিজের অনুরাগীর সংখ্যাও কম নয়। এবার লম্বা ঝুলের কামিজের চলনটা একটু বেশি। সালোয়ার কামিজে গলা ও হাতায় নতুনত্ব দেখা যাচ্ছে বেশ। মসলিন, সিল্ক, এন্ডি কটন, কটনের ওপর ব্লক, প্রিন্ট, সুই সুতার কাজ, হ্যান্ড পেইন্টের পাশাপাশি ডিজিটাল প্রিন্ট প্রাধান্য পেয়েছে। আনারকলি, ফ্রক কামিজ, সালোয়ার কামিজের পাশাপাশি কুর্তি, ফতুয়া তরুণীদের পছন্দের শীর্ষে আছে। তাছাড়া ঢিলেঢালা একরঙা বা প্রিন্টের কো-অর্ড গত বছরের মতো এবারও তুমুল জনপ্রিয়।

এ তো গেল- মেয়েদের বসন ভূষণের কথা। ঈদে ছেলেদের ঈদ পোশাক হিসেবে পাঞ্জাবির কদরও ছিল সব সময়। পাঞ্জাবি সাধারণত দুই ধরনের। এক. রেগুলার পাঞ্জাবি; দুই. ফিটেড পাঞ্জাবি। কাপড় হিসেবে প্রাধান্য পেয়েছে আরামদায়ক ফেব্রিক। পাঞ্জাবির গলার কাটেও বেশি পরিবর্তন দেখা গেছে। কলারবিহীন, উঁচু কলার, গোল গলা, কাবলি, হাই নেক, শাহি কলার কাটেরও পাঞ্জাবি  চলছে বেশ। আছে রয়েছে কাট বেইজড একরঙা পাঞ্জাবি, শেরওয়ানি এবং কটি।

কেমন হবে মেকআপ

কেনাকাটা, পোশাক বাছাই আর সেইসঙ্গে নিত্যনতুন ট্রেন্ডের সঙ্গে তাল মিলিয়ে চলতে নিতে হবে মানানসই মেকআপও। একটা সময়  ছিল কেবল মুখে কিছুটা পাউডার ঘষে নিয়ে ঠোঁটে তড়িঘড়ি করে লিপস্টিক দিলেই মনে হতো রেডি! কিন্তু এখন তা মোটেও নয়, এখন সাজগোজটা অনেকটা শিল্পের জায়গা করে নিয়েছে।

২০২৪ সালে মেকআপের দিকে রাখা হচ্ছে নতুন এক দৃষ্টিভঙ্গি। এ বছরে ত্বকের সুস্থতাই থাকবে সর্বাগ্রে। পরিষ্কার, সতেজ ত্বকের ঝলমলে ভাবটাই কেড়ে নেবে সবটা নজর। অবশ্য এর জন্য প্রথমেই প্রয়োজন রূপচর্চার, ত্বকের যত্নের। ত্বক পরিষ্কার করে রাখা, টোনিং, ময়েশ্চারাইজিং ইত্যাদি কার্যকলাপ যাতে নিয়মিত রুটিনে থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। সানস্ক্রিন ভুললে চলবে না।

তবে হ্যাঁ, আকর্ষণীয় দেখানোর এই মেকআপ হওয়ায় চাই আবহাওয়া বিবেচনায় রেখে। যেহেতু গরমের সময় ঈদ এসে হাজির, তাই হালকা মেকআপের দিকে জোর দিন বেশি। প্রথমে ফাউন্ডেশন স্কিপ করতে পারেন। এতে মেকআপ অনেকটা হেভি হয়ে যায়। তাই বিবি ক্রিম বেছে নিতে পারেন। স্পটস আর ডার্ক সার্কেলে কনসিলার অ্যাপ্লাই করে ভেজা বিউটি স্পঞ্জ দিয়ে ভালোমতো ব্লেন্ড করে নিন। লুজ পাউডার বা কমপ্যাক্ট পাউডারের সাহায্যে সেট করে নিন। মভ বা রোজি টোনের ব্লাশ অ্যাপ্লাই করুন। দিনের বেলা হেভি কনট্যুরিং এড়িয়ে চলাই বেটার! তারপর মেকআপ লং টাইম ইনট্যাক্ট রাখতে সেটিং স্প্রে ইউজ করুন। লিপস্টিক হিসেবে নিজের পছন্দের যে কোনো ন্যুড কালার বা পিংকিশ টোনের লিপ কালার অ্যাপ্লাই করতে পারেন। চাইলে লিপস্টিকের ওপর একটু লিপগ্লসও ইউজ করতে পারেন। আর হ্যাঁ! সাদামাটা চুলের সাজে ঈদ উদযাপনটা হবে বেশ।

সাজ-পোশাকের সঙ্গে মানাসই অনুষঙ্গ নিন। এক্ষেত্রে বুঝেশুনে নকশাদার অলংকার, হাত ব্যাগ আর স্টাইলিশ জুতো ইত্যাদি বেছে নিন।

লেখা : সাদিয়া সারা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here