আবারও সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল গোটা ইসরায়েল

0

আবারও সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে পুরো ইসরায়েল। মূলত ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হাতে আটক থাকা জিম্মিদের উদ্ধার এবং আগাম নির্বাচনের দাবিতে ইসরায়েলজুড়ে এই বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

সম্প্রতি হামাসের প্রকাশিত একটি ভিডিওতে গাজায় আটক দুই বন্দি ইসরায়েলি সরকারের কাছে তাদের মুক্তি নিশ্চিত করার জন্য বন্দিবিনিময় চুক্তি করার দাবি জানায়।

ইসরায়েলি সম্প্রচার কর্তৃপক্ষ জানিয়েছে, বিক্ষোভকারীরা ইসরায়েলের কাপলান স্কোয়ারে জড়ো হয়ে গাজায় হামাসের সঙ্গে বন্দিবিনিময় চুক্তি এবং আগাম নির্বাচনের দাবি জানান। গাজায় আটক বন্দিদের পরিবারের সদস্যরাও এদিনের বিক্ষোভে অংশ নেয় এবং বিক্ষোভকারীদের সামনে বক্তৃতা দেয়।  

এদিন হাজার হাজার ইসরায়েলি তেল আবিবের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে বিগিন স্ট্রিটে জড়ো হয়েছিলেন। পশ্চিম জেরুজালেমে ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের বাড়ির কাছেও বিক্ষোভ করেছেন অনেকে। সিজারিয়ায় প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনের কাছে এবং হাইফায়ও কয়েক হাজার ইসরায়েলি বিক্ষোভ করেছেন। বিক্ষোভের একপর্যায়ে কাপলান স্কোয়ারে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

বন্দিদের পরিবার বলেছে, ইসরায়েলকে অবশ্যই রাফা আক্রমণ অথবা হামাসের সঙ্গে চুক্তির মধ্যে যেকোনও একটি বেছে নিতে হবে। এছাড়া এই পরিবারগুলো যুদ্ধের অবসান ঘটিয়ে হলেও গাজায় আটক বন্দিদের মুক্তি নিশ্চিত করার জন্য সরকারি সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছে।

ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো বলছে, হামাসের হাতে ২৪০ থেকে ২৫৩ ইসরায়েলি বন্দির ছিল। যাদের মধ্যে তিনজনকে ইসরায়েল মুক্ত করেছিল এবং ১০৫ জনকে হামাস গত বছরের নভেম্বরে বন্দি বিনিময় চুক্তির সময় মুক্তি দিয়েছিল। অপরদিকে ইসরায়েলি হামলায় ৭০ জন বন্দির নিহত হওয়ার কথা বলে থাকে হামাস। সূত্র: টাইমস অব ইসরায়েল, টিআরটি, আনাদোলু এজেন্সি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here