অস্কারের মঞ্চে গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবি

0

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে জমকালো আসর অস্কারের মঞ্চে গাজায় দখলদার ইসরায়েলি বাহিনীর হামলা বন্ধের দাবি উঠলো। এমনিতেই অনুষ্ঠানটি সোমবার শুরু হতে খানিকটা দেরি হয়েছে। কারণ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের বিখ্যাত ডলবি থিয়েটারের সামনে অনেকে গাজায় যুদ্ধবিরতির দাবিতে আন্দোলন করেছেন। এসময় আন্দোলনকারীরা শ্লোগান দেন, ‘সিজফায়ার নাউ! ফ্রি প্যালেস্টাইন! (যুদ্ধবিরতি কার্যকর করো, ফিলিস্তিনকে মুক্ত করো)।’ খবর দ্য গার্ডিয়ানের। 

গত বছরের ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ গাজা ভূখণ্ডে শুরু হওয়া ইসরায়েলি বাহিনীর হত্যাজজ্ঞে প্রাণ হারিয়েছেন ৩১ হাজারের বেশি ফিলিস্তিনি। প্রসঙ্গটি উঠে এসেছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় আসরের লালগালিচাতেও। ‘দ্য জোন অব ইন্টারেস্ট’ চলচ্চিত্রটি এ বছর অস্কারে সেরা আন্তর্জাতিক সিনেমার পুরস্কার পেয়েছে। এই চলচ্চিত্রটির ৫৮ বছর বয়সী ব্রিটিশ পরিচালক জনাথন গ্লেজার মঞ্চে অস্কার হাতে সরব হন গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে। পক্ষ নেন বিপর্যস্ত গাজাবাসীর পক্ষে। তার বক্তব্যে স্পষ্ট করা হয়, ইসরায়েলি বাহিনী বর্বরোচিত  হত্যাকাণ্ডকে পেশা বানিয়ে ফেলেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে একটি খোলাচিঠি পাঠিয়েছে আর্টিস্ট ফর সিজফায়ার। চিঠিতে লেখা হয়েছে, ‘প্রিয়জনের জন্য তাদের আর্তনাদ কি আপনি শুনতে পান না? অনেকের তো আর্তনাদ করার জন্য কোনো প্রিয়জনও বেঁচে নেই। আমরা মানবতার পক্ষে, তাই গাজার পক্ষে। আমরা ন্যায়বিচার, স্বাধীনতা আর শান্তির পক্ষে। আমরা বিশ্বের সবার নির্বিঘ্নে বেঁচে থাকার অধিকার চাই। আর এক ফোঁটা রক্ত যেন না ঝরে। এই গণহত্যা এই মুহূর্তে শেষ হোক।’

জেনিফার লোপেজ, ক্রিস্টেন স্টুয়ার্ট, মার্ক রাফেলো, মাহেরশালা আলী, ডুয়া লিপাসহ বেশ কজন হলিউড তারকা এই চিঠিতে সই করেছেন। এদিকে, গ্র্যামি অ্যাওয়ার্ড ও অস্কারজয়ী সংগীত তারকা, ২২ বছর বয়সী বিলি আইলিশ, অস্কারে সেরা সহ-অভিনেতার মনোনয়ন পাওয়া মার্ক রাফেলোসহ বেশ কজন তারকা তাদের পোশাকে রেখেছেন লাল ব্যাজ। এই লাল, গোল ব্যাজের ভেতরে কমলা রঙের একটা হাত। সেই হাতের ভেতরে কালো রঙের হৃদয়চিহ্ন। 

এর মাধ্যমে সারা বিশ্বের শিল্পীগোষ্ঠী মার্কিন প্রেসিডেন্টকে জানাতে চায়, অবিলম্বে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলা বন্ধ হোক। গাজায় যে মানবতার বিপর্যয় ঘটেছে, এই পৃথিবীতে যে কিছু মানুষের বেঁচে থাকারও জো নেই, সেই নির্বিচার গণহত্যার প্রতিবাদ জানিয়েছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here