অবশেষে থামল শ্রীলঙ্কা, বাংলাদেশের সামনে রানের পাহাড়

0

পাহাড়সম রানের লক্ষ্য দিয়ে ব্যাটিংয়ের দ্বিতীয় ইনিংস শেষ করেছেন শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। জয় পেতে রেকর্ড রান করতে হবে বাংলাদেশকে। 

প্রথম ইনিংসের ৯২ রান লিড নিয়ে দ্বিতীয় ইনিংস ৪১৮ রানে শেষ হয় শ্রীলঙ্কার। মোট শ্রীলঙ্কার লিড দাঁড়াল ৫১০ রানের। টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি জিততে হলে বাংলাদেশের করতে হবে ৫১১ রান।

এরপর অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভার সঙ্গী হন সেই কামিন্দু মেন্ডিস। প্রথম ইনিংসের মতো দ্বিতীয়টিতেও ভুগিয়েছে তাদের জুটি। দুজন ব্যক্তিগত সেঞ্চুরির সঙ্গে ২০২ রানের জুটিতে পিছিয়ে পড়ে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসেও তাদের জুটি ছিল ১৭৩ রানের।

প্রথম সেশনের শেষদিকে এসে কিছুটা আক্রমণাত্মকও হয়ে ওঠেন দুই ব্যাটার। এর মধ্যে ধনঞ্জয়া পেয়ে যান সেঞ্চুরির দেখা, ১৮৪ বলে ব্যক্তিগত সংগ্রহ তিন অঙ্কে নিয়ে যান তিনি। তাকে ফিরিয়েই বড় জুটিটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ।  

তার বলে পুল করতে গিয়ে মিড উইকেটে ক্যাচ দিয়ে দেন তিনি। আরও একটি দুর্দান্ত ইনিংসের ইতি ঘটে তাতে। দুই ইনিংসেই সেঞ্চুরি করা ধনঞ্জয়া ৯ চার ও ২ ছক্কায় ১৭৯ বলে ১০৮ রান করে আউট হন। তার বিদায়ের পর অপেক্ষা ছিল কামিন্দুর সেঞ্চুরির জন্য।  

চা বিরতিতে যাওয়ার আগেই সেটি পেয়ে গেছেন তিনি। আগের ইনিংসেও সেঞ্চুরি করা এই ব্যাটার আউট হন ২৩৭ বলে ১৬ চার ও ৬ ছক্কায় ১৬৪ রান করে। সাত বা তার নিচে নেমে এই প্রথম কোনো ব্যাটার এক টেস্টে জোড়া সেঞ্চুরির নজির গড়লেন।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ। এছাড়া দুটি করে শিকার নাহিদ রানা ও তাইজুল ইসলামের।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here