অকারণেই স্মার্ট ফোন ঘাঁটেন অন্তত ৫০ শতাংশ ভারতীয়, সমীক্ষা

0

স্মার্ট ফোনই এখন মানুষের জীবনের অপরিহার্য অংশ। ঘুম ভাঙা থেকে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্তই মোটামুটি অনেকেই বুঁদ হয়ে থাকেন ফোনের পর্দায়। সামাজিক যোগাযোগমাধ্যম ঢুঁ মারা, হোয়াটসঅ্যাপ মেসেজিং কিংবা অনলাইন মিটিং-এর মতো কারণেও অকারণে স্মার্টফোন নির্ভরতা বাড়ছে ভারতীয়দের মধ্যে। 

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে দাবি করা হয়েছে, ৮৪ শতাংশ ভারতীয় স্মার্টফোন ব্যবহারকারী ঘুম থেকে ওঠার ১৫ মিনিটের মধ্যেই নিজের ফোন চেক করেন। সেই রিপোর্টে আরও বলা হয়েছে, ভারতীয়রা তাদের স্মার্টফোন দিনে গড়ে ৭০ থেকে ৮০ বার ঘাঁটাঘাটি করেন।

২০১০ সালে যেখানে ভারতীয়রা দিনে স্মার্টফোন ব্যবহারের পিছনে মোট দুই ঘণ্টা সময় ব্যয় করতেন, ২০২৩ সালে তা দ্বিগুণের বেশি হয়ে দাঁড়িয়েছে। সমীক্ষার তথ্য অনুযায়ী, এখন ভারতীয়রা গড়ে সারা দিনে স্মার্টফোন ব্যবহার করেন প্রায় পাঁচ ঘণ্টা। ২০১০ সালে মানুষ এসএমএস এবং ফোন কল করার জন্যই স্মার্টফোনের ব্যবহার করতেন। এখন মাত্র ২০ থেকে ২৫ শতাংশ সময় ফোন কল করার ক্ষেত্রে ব্যয় করেন। বাকি সময় গেমিং, অনলাইনে কেনাকাটা, সিনেমা-সিরিজ বা ওই জাতীয় কিছু দেখার জন্য খরচ করে থাকেন।

সমীক্ষায় আরও বলা হয়েছে, ৩৫ বছর বা তার বেশি বছর বয়সীদের থেকে ১৮-২৪ বছর বয়সীরাই বেশি সামাজি যোগােযোগমাধ্যমে রিল, শর্টস জাতীয় ছোট আকারের ভিডিও দেখতে পছন্দ করেন। বহু ক্ষেত্রেই দেখা যাচ্ছে, কোনও কারণ ছাড়াই স্মার্টফোন হাতে নিয়ে অকারণে বিভিন্ন অ্যাপ খুলে স্ক্রল করেন অনেক ব্যবহারকারী। ফোন ব্যবহারকারীদের ৫০ শতাংশ মানুষই জানেন না তারা কেন ফোন ব্যবহার করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here