সামাজিক যোগাযোগমাধ্যমে পণ্য বিক্রি নিষিদ্ধ করল ইন্দোনেশিয়া। বুধবার রাজধানী জাকার্তায় এক সংবাদ সম্মেলনে দেশটির বাণিজ্যমন্ত্রী জুলকিফলি হাসান বিষয়টি নিশ্চিত করেন।
গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বাণিজ্যমন্ত্রী জুলকিফলি হাসান বলেন- মঙ্গলবার থেকে এই বাণিজ্য বিধি কার্যকর হয়েছে। সামাজিক মাধ্যমগুলো নতুন নিয়ম মেনে চলতে এক সপ্তাহ সময় পাবে।
বাণিজ্যমন্ত্রী বলেন, “যেকোনো সরকার স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ীদের রক্ষা করবে। তাই ব্যবসায়িক প্রতিযোগিতায় সমতা রক্ষায় এই আইন পাস করা হয়েছে।”
এই আইনে সামাজিক মাধ্যমগুলো সরাসরি বাণিজ্য করতে পারবে না, তবে পণ্যের প্রচারণা চালাতে পারবে।
টিকটকের নাম উল্লেখ না করে তিনি বলেন, “সামাজিক মাধ্যমগুলো টিভি চ্যানেলের মতো বিজ্ঞাপন প্রচার করতে পারে। কিন্তু, এখানে সরাসরি বাণিজ্য হওয়া উচিত নয়। তারা দোকান খুলতে পারে না, সরাসরি পণ্য বিক্রি করতে পারে না।”
টিকটকের প্রতি ইঙ্গিত করে ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রী বলেন, “অন্য দেশগুলো নিষেধাজ্ঞা দিচ্ছে, আমরা তা করছি না।”
ইন্দোনেশিয়া টিকটক শপের জন্য বিশ্বের বৃহত্তম বাজারগুলোর একটি। তবে, ইন্দোনেশিয়া এই অঞ্চলের প্রথম দেশ যারা সামাজিক মাধ্যমের বাণিজ্য প্ল্যাটফর্মের ক্রমবর্ধমান জনপ্রিয়তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। সূত্র: সিএনএন, দ্য গার্ডিয়ান, সিএনবিসি