বগুড়ায় ৪৮ রেল ক্রসিং এখন মৃত্যুঝুঁকিতে

0

বগুড়ার ৭০ কিলোমিটার রেল সড়কের ৪৮টি রেল ক্রসিং এখন মৃত্যুঝুঁকি হয়ে আছে। প্রায়ই কোনো না কোনো রেলক্রসিংয়ে কেউ না কেউ দুর্ঘটনার শিকার হচ্ছে। বগুড়ায় মিটার গেজ রেল সড়কে অধিকাংশ লেভেল ক্রসিং অরক্ষিত থাকলেও এ ব্যাপারে আজও নেওয়া হয়নি কোনো কার্যকর ব্যবস্থা। ব্যবস্থা না নেওয়াই দুর্ঘটনার শিকার হয়ে প্রাণহানিসহ ব্যাপক জানমালের ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেই চলছে।

রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগ নিয়ে গঠিত পশ্চিমাঞ্চল রেলওয়ে। প্রায় ১ হাজার ৫০০ ক্রসিংয়ে রেলের নিয়োগপ্রাপ্ত আছেন ১৮৯ জন। তবে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, অস্থায়ীভাবে ৭০০ জন গেটম্যান আছেন। বাকিগুলোতে কোনো গেটম্যান নেই। রেলওয়ে সূত্রমতে, পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগ দুইটি। একটি পাকশী ও আরেকটি লালমনিরহাট। পাকশী বিভাগের আওতাধীন অনুমোদিত রেলক্রসিং রয়েছে ৮০৮টি এবং অননুমোদিত বা অবৈধ গেট রয়েছে ১২৩টি। পশ্চিমাঞ্চল রেলওয়ের ১ হাজার ৫৬৮ কিলোমিটার পথ রয়েছে। এর মধ্যে রেলক্রসিং রয়েছে ১ হাজার ৪৩৯টি। এর প্রায় অর্ধেকই এখন মৃত্যুফাঁদে পরিণত হয়েছে। ফলে প্রতিনিয়ত ঘটছে প্রাণহানির মতো ঘটনা। শুধু গুরুত্বপূর্ণ ও জনবহুল স্থান ছাড়া বেশির ভাগ রেলক্রসিংয়েই নেই গেটম্যান। লালমনিরহাট বিভাগে অনুমোদিত বা বৈধ রেলক্রসিং আছে ৪১৭টি এবং অননুমোদিত বা অবৈধ গেট রয়েছে ৯৯টি। এ হিসাবে পশ্চিমাঞ্চল রেলওয়ের আওতায় ১ হাজার ৪৩৯টি লেভেল ক্রসিং গেটের ২২২টি অননুমোদিত বা অবৈধ। আর এসব অননুমোদিত গেটের মধ্যে এলজিইডির রয়েছে ১৮৪টি। 

লালমনিরহাট রেলওয়ের একটি দায়িত্বশীল সূত্রে জানা গেছে, পশ্চিম বগুড়ার সান্তাহার থেকে পুর্বে সোনাতলা পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার দীর্ঘ রেল সড়কে বিভিন্ন ধরনের ৪৮টি লেভেল ক্রসিং রয়েছে। বগুড়া জেলায় ৭০ কিলোমিটার রেলপথে প্রতিদিন ১৪টি ট্রেন যাতায়াত করে। এপথে অনুমোদিত রেলক্রসিং ৪৮টি, এর মধ্যে গেটম্যান বা বেরিয়ার রয়েছে ৩০টিতে। বাকী ১৮টি সহ অননুমোদন আরো ২৫ টি রেলক্রসিং এখনও অরক্ষিত। এর মধ্যে ১০টি রেল ক্রসিং খুবই ঝুঁকিপূর্ণ। 

এছাড়া শহরের সাথে পূর্ব বগুড়ার যোগাযোগ রক্ষাকারী করতোয়া রেল সেতু দিয়ে অধিকাংশ জনগণ পায়ে হেটে চলাচল করায় প্রায় দুর্ঘটনা ঘটে থাকে। বগুড়ার সোনাতলা থেকে সান্তাহার পর্যন্ত রেলওয়ের প্রকৌশল ও ট্রাফিক বিভাগের চারটি ক্যাটাগারীতে যে ৪৮টি স্থানে লেভেল ক্রসিং রয়েছে এর মধ্যে ‘স্পেশাল’ এবং ‘এ’ ক্যাটাগরীর মাত্র ৮টি ক্রসিং সুরক্ষিত। ‘স্পেশাল’ ক্যাটাগরীর ৬টি ক্রসিং-এ ২৪ ঘন্টায় ৩জন করে গেটম্যান ও ‘এ’ ক্যাটাগরীর ২টি ক্রসিংয়ে ২ জন গেটম্যান দায়িত্ব পালন করেন। স্পেশাল ক্যাটাগরীর ক্রসিংগুলো হলো শহরের উপকন্ঠে পুরান বগুড়া, সরকারি আযিযুল হক কলেজের সামনে, শহরের চকযাদু রোড, থানা রোড ও রাজাবাজার এবং গাবতলী স্টেশনের পশ্চিমের রেল ক্রসিং। এছাড়া গাবতলী স্টেশন এবং সান্তাহার জংশনে প্রবেশের আগের ক্রসিংটি ‘এ’ ক্যাটাগরীর। ‘সি’ ক্যাটাগরীর ৩৮টি অরক্ষিত ক্রসিং এর মধ্যে ১০টি জনবহুল এলাকায়। ফলে এসব ক্রসিং ক্রমান্বয়ে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। কয়েকটি ঝুঁকিপূর্ণ ক্রসিং হলো বগুড়া শহরের চেলোপাড়া, কৈচড়, সাবগ্রাম, আকাশতারা, আদমদীঘি স্টেশনের পশ্চিমে, আলতাফ নগর স্টেশনের পূর্বে এবং সৈয়দ আহমেদ কলেজ স্টেশনের পূর্বে, কাহালু উপজেলার ষ্টেশনের পূর্বের রেল ক্রসিংগুলো অন্যতম।

বগুড়া শহরের কামারগাড়ীতে বগুড়া রেল স্টেশনের উত্তরপাশে আন্তঃথানা বাস টার্মিনাল নির্মিত হওয়ায় যাত্রীরা অবাধে লাইনের ওপর দিয়ে চলাচল করে থাকে। আজও নিরাপত্তা রক্ষায় কোনো ক্রসিং নির্মাণ করা হয়নি। এছাড়া শহরের ১ নং, ২ নং ও ৩নং রেল ক্রসিংয়ে দুর্ঘটনা লেগেই থাকে। মূল শহরের মধ্যে তিনটি রেল ক্রসিং থাকায় মৃত্যু ঝুঁকি যেমন বেড়েছে তেমনি বিভিন্ন ধরনের অবৈধ মার্কেট গড়ে উঠায় লোকজনের যাতায়াত বেড়েছে। সে হিসেবে বগুড়ার ৪৮টি রেলক্রসিং এখন মৃত্যু ঝুঁকিতে রয়েছে। এদিকে, রেলপথের উপর দিয়ে যত্রতত্রভাবে নির্মাণ করা হয়েছে চলাচলের রাস্তা। এসব রাস্তার কারণেই বগুড়া জেলার বিভিন্ন স্থানে রেলপথে সৃষ্টি হয়েছে অর্ধশতাধিক রেলক্রসিং। রেলের অনুমোদিত ক্রসিংগুলোতে রেলগেট বা ব্যারিয়ারসহ গেটম্যান থাকলেও অনুমোদনহীন ক্রসিংগুলোতে নেই নিরাপত্তামূলক ব্যবস্থা। এতে অরক্ষিত রেলক্রসিংগুলোতে প্রায় দুর্ঘটনায় প্রাণহানিসহ ও পঙ্গুত্ব বরণ করতে হচ্ছে বিভিন্ন বয়সী মানুষদের। একই সাথে ক্ষতিগ্রস্থ হচ্ছে যানবাহনও। অন্যদিকে রেললাইন ঘেঁষে গড়ে উঠা, ঘরবাড়ী, বাজার সহ স্থাপনা ঝুকিপূর্ণ করে তুলেছে রেলপথকে। দুর্ঘটনা রোধে জনগুরুত্বপূর্ন স্থানে অরক্ষিত রেলক্রসিং সুরক্ষিত করার দাবি স্থানীয়দের। তবে পর্যায়ক্রমে এসব রেলক্রসিং সুরক্ষিত করতে ব্যবস্থা নিবে বলে জানিয়েছেন রেল কর্তৃপক্ষ।

বাংলাদেশ রেলওয়ে বগুড়ার স্টেশন মাস্টার সাজেদুর রহমান সাজু জানান, পর্যায়ক্রমে সবগেট সুরক্ষিত করা হবে। বগুড়া শহরে যে সব স্থানে গেটম্যান নেই বা থাকা জরুরী সে বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here