ডিজিটালেই ভবিষ্যৎ: নতুন উচ্চতায় নিউইয়র্ক টাইমসের আয়

0
ডিজিটালেই ভবিষ্যৎ: নতুন উচ্চতায় নিউইয়র্ক টাইমসের আয়

দ্য নিউইয়র্ক টাইমস কোম্পানির অধীনে পরিচালিত বিখ্যাত সংবাদপত্র দ্য নিউইয়র্ক টাইমস সাম্প্রতিক ত্রৈমাসিকে ডিজিটাল সাবস্ক্রিপশন ও অনলাইন বিজ্ঞাপনে চমকপ্রদ উত্থান দেখিয়েছে। বুধবার প্রকাশিত সর্বশেষ আর্থিক প্রতিবেদনে প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের সমন্বিত পরিচালন মুনাফা গত বছরের তুলনায় ২৬ দশমিক ১ শতাংশ বেড়েছে।

প্রতিষ্ঠানটির তথ্যমতে, চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে তারা ৪ লাখ ৬০ হাজার নতুন ডিজিটাল-অনলি গ্রাহক যুক্ত করেছে—যা সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সর্বোচ্চ বৃদ্ধি। সাফল্যের পেছনে প্রধান কারণ হিসেবে তারা উল্লেখ করেছে “বান্ডেল সাবস্ক্রিপশন কৌশল”, যেখানে গ্রাহকরা একাধিক পণ্য একসঙ্গে সাবস্ক্রাইব করতে পারছেন। বর্তমানে টাইমসের মোট গ্রাহকের অর্ধেকের বেশি এই বান্ডেল প্যাকেজের আওতায় রয়েছেন।

সব মিলিয়ে সংবাদ, কুকিং, গেমস, অয়্যারকাটার (Wirecutter) ও দ্য অ্যাথলেটিক (The Athletic)–সহ মোট গ্রাহকসংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ২৩ লাখ ৩০ হাজারে।

কোম্পানির প্রধান নির্বাহী মেরিডিথ কপিত লেভিয়েন বলেন, ‘আমরা আত্মবিশ্বাসী যে টাইমসের ব্যবহারকারী ও গভীরভাবে যুক্ত গ্রাহকের সংখ্যা আরও বৃদ্ধি করার সক্ষমতা আমাদের আছে।’ প্রতিষ্ঠানটি ২০২৭ সালের শেষ নাগাদ ১ কোটি ৫০ লাখ গ্রাহকে পৌঁছানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

অর্থ ও রাজস্বের চিত্র

তৃতীয় ত্রৈমাসিকে টাইমসের মোট রাজস্ব বেড়ে দাঁড়িয়েছে ৭০ কোটি ৮ লাখ ডলারে, যা আগের বছরের তুলনায় ৯ দশমিক ৫ শতাংশ বেশি।
সমন্বিত পরিচালন মুনাফা হয়েছে ১৩ কোটি ১৪ লাখ ডলার।

বিজ্ঞাপন খাত থেকেও উল্লেখযোগ্য প্রবৃদ্ধি এসেছে—গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ২০ দশমিক ৩ শতাংশ, দাঁড়িয়েছে ৯ কোটি ৮১ লাখ ডলারে।
অয়্যারকাটারের মতো অ্যাফিলিয়েট রেফারেল ও লাইসেন্সিং থেকে আয় বেড়েছে ৭ দশমিক ৯ শতাংশ, যা দাঁড়িয়েছে ৭ কোটি ৩৯ লাখ ডলারে।

ডিজিটাল সাবস্ক্রিপশন থেকে গ্রাহক প্রতি গড় রাজস্ব (এআরপিইউ) বেড়ে হয়েছে ৯ দশমিক ৭৯ ডলার, যা ৩ দশমিক ৬ শতাংশ বেশি। এর পেছনে প্রধান কারণ হলো কিছু ব্যবহারকারীর জন্য মূল্য বৃদ্ধি এবং প্রচারমূলক মূল্যের পরিবর্তে উচ্চ ফি প্রবর্তন।

প্রিন্টের পতন ও দ্য অ্যাথলেটিকের উত্থান

যেখানে অনলাইন গ্রাহক বাড়ছে, সেখানে প্রিন্ট সংস্করণে ক্রমেই কমছে পাঠক। তৃতীয় ত্রৈমাসিকে প্রিন্ট সাবস্ক্রাইবার ৫০ হাজার কমে দাঁড়িয়েছে ৫ লাখ ৭০ হাজারে। ফলে প্রিন্ট রাজস্বও ৩ শতাংশ হ্রাস পেয়ে দাঁড়িয়েছে ১২ কোটি ৭২ লাখ ডলারে।

তবে কোম্পানির একটি বড় ইতিবাচক দিক হলো, ২০২২ সালে ৫৫০ মিলিয়ন ডলারে কেনা দ্য অ্যাথলেটিক এখন লাভজনক হতে শুরু করেছে। ২০২৪ সালের তৃতীয় ত্রৈমাসিক থেকে প্রতিষ্ঠানটি প্রথমবারের মতো লাভের মুখ দেখেছে। যদিও এই ত্রৈমাসিক প্রতিবেদনে অ্যাথলেটিকের আলাদা ফলাফল প্রকাশ করা হয়নি।

অন্যদিকে, পরিচালন ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৫৯ কোটি ৬০ লাখ ডলারে—যা আগের তুলনায় ৫ দশমিক ৮ শতাংশ বেশি। সেপ্টেম্বরের শেষে কোম্পানির হাতে নগদ অর্থ ও সহজে বিক্রিযোগ্য শেয়ার মিলিয়ে ছিল ১ দশমিক ১ বিলিয়ন ডলার।

সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here